শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০২৪, ০৩:৩১ পূর্বাহ্ন

বাঘার বিভিন্ন রাস্তার পাশে মাইল মিটার নেই রক্ষণাবেক্ষণ
বাঘা (রাজশাহী) থেকে মোস্তাফিজুর রহমান / ২০৩ Time View
Update : শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০২৪

একটি আধুনিক ডিজিটাল রাষ্ট্র যে কয়টা অবকাঠামোর উপর দন্ডায়মান তার অন্যতম হলো রাস্তা-ঘাট, আর তা যদি হয় পাকা রাস্তা তাহলে তো কথাই নেই। তবে আমাদের দেশের পাকা রাস্তা, বিশেষ করে গ্রামের যে সব পাকা রাস্তা হচ্ছে তা গ্রামে যারা বাস করে তারা অবগত আছেন, রাস্তার কাজ শুরু হতে না হতেই শেষ। রাস্তার পেনাল কোড তো মানাই হয় না।

যেমন একটি পাকা রাস্তা হলে সেখানে বিভিন্ন আঁকা-বাঁকা মোড়, শিক্ষা প্রতিষ্ঠান জন্য সিগনাল নোটিশ , মাইল মিটার স্থাপন বাধ্যতামূলক; তবে দেয় বটে, দুচার মাস যেতে না যেতেই সেগুলো উধাউ। কর্তৃপক্ষ ভুলেও সে দিকে আর নজর দেননা। দেশে সড়ক ও জনপদ বিভাগ নামে যে দপ্তর আছে সেগুলোর কাজ কি? মাইল মিটার স্থাপন রাস্তার একটি গুরুত্বপূর্ণ বিষয় কেননা একজন পথচারী সেটা দেখে সহজে তার গন্তব্যস্থান সর্স্পকে সময় ধারনা ও সঠিক দিক-নির্দেশনা পেয়ে থাকেন। ফলে আলাদাভাবে মানুষকে আর জিজ্ঞাসা করার প্রয়োজন হয়না, তাছাড়া জিজ্ঞাসা করতে অনেক সময় বাজে টাইটদের খপ্পরে পড়তে হয় এতে অনেক পথচারী তাদের সর্বস্ব হারাতে বাধ্য হন, এমন অনেক ঘটনা মাঝে মাঝে জানা যায়।

কথা বলছি, রাজশাহীর বাঘা উপজেলার বিভিন্ন রাস্তার পাশ দিয়ে মাইল মিটার সহ বিভিন্ন সিগনাল নোটিশের কথা। যেমন আড়ানী থেকে বাঘা ও তেঁতুলিয়া থেকে দিঘা সহ বিভিন্ন স্থানে দেখা গেছে মাইল মিটার আছে বটে তবে সেটা যে মাইল মিটার তা বুঝার উপায় নেই। তাতে নেই কোন প্রকার লেখা। আবার কোনোটা বাঁকা বা ভাঙ্গা অবস্থায় পরে আছে। স্থানিয় কিছু ভ্যান চালকের সাথে কথা বলে যানা যায় এই লিখা হীন ভাঙ্গা মাইল মিটার ২-৩ বছর ধরে এই ভাবেই পড়ে আছে। এই মাইল মিটার কতটা গুরুত্বপূর্ণ তা বুঝা যায় যখন অপরিচিত স্থানে যাওয়া হয়। যত দ্রুত সম্ভব এই মাইল মিটার মেরামত করা।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
জনপ্রিয় সংবাদ
সর্বশেষ সংবাদ