সোমবার, ১৭ জুন ২০২৪, ০৩:৫৭ পূর্বাহ্ন

শিক্ষার্থীদের হাফ ভাড়া নিয়ে প্রজ্ঞাপন জারি, রয়েছে যেসব শর্ত
এবি ডেস্ক রিপোর্ট / ১৬২ Time View
Update : সোমবার, ১৭ জুন ২০২৪

শিক্ষার্থীদের নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের পরিচয়পত্র সঙ্গে রাখাসহ পাঁচ শর্তে দেশের সব মহানগরে শিক্ষার্থীদের হাফ ভাড়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ থেকে রোববার (১২ ডিসেম্বর) এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। প্রজ্ঞাপনে বলা হয়েছে, সড়ক পরিবহন আইন-২০১৮ এ প্রদত্ত ক্ষমতাবলে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রজ্ঞাপনে দেওয়া শর্তগুলোর মধ্যে রয়েছে- বিদ্যমান ভাড়ার ৫০ শতাংশ কম; ভ্রমণকালে ছাত্র-ছাত্রীদের অবশ্যই নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের ইস্যু করা ছবিযুক্ত হালনাগাদ বৈধ পরিচয়পত্র সঙ্গে রাখতে হবে এবং প্রয়োজনে তা দেখাতে হবে; সকাল ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত শিক্ষার্থীরা বেসরকারি বাসে চলাচলের ক্ষেত্রে এই অর্ধেক ভাড়ার সুযোগ পাবে; শিক্ষাপ্রতিষ্ঠান ছুটির দিনে অর্ধেক ভাড়া প্রযোজ্য হবে না এবং দূরপাল্লার বাসে এই হাফ ভাড়া প্রযোজ্য হবে না।

প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, ১ ডিসেম্বর থেকে ঢাকা মহানগরে এবং ১১ ডিসেম্বর থেকে অন্যান্য মহানগরে শিক্ষার্থীদের জন্য অর্ধেক ভাড়া কার্যকর বলে গণ্য হবে।

২০১৮ সালের জুলাই-আগস্ট মাসে নিরাপদ সড়কের দাবিতে রাজধানীতে শিক্ষার্থীরা আন্দোলন করে। তাদের আন্দোলনের ৯টি দাবি ছিল। সেগুলোর একটি ছিল বাসে শিক্ষার্থীদের হাফ ভাড়া নেওয়ার দাবি। এ দাবি বাস্তবায়নে বাধা ছিলেন বেসরকারি বাস মালিক নেতারা। এছাড়া আমলাতান্ত্রিক জটিলতার কারণে বিআরটিসিও কোনো সিদ্ধান্ত নিতে পারেনি। তবে শিক্ষার্থীদের দফায় দফায় আন্দোলনের চাপে এখন হাফ ভাড়া কার্যকর হয়েছে। তবে শিক্ষার্থীরা শুধু মহানগরী নয়, সারা দেশে সব বাসে হাফ ভাড়া চালুর দাবি জানিয়েছেন।

 

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
জনপ্রিয় সংবাদ
সর্বশেষ সংবাদ