শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১২:২৭ পূর্বাহ্ন

সপ্তাহের শেষ কর্মদিবসে রাজধানীর বিভিন্ন সড়কে যানজট
এবি ডেস্ক রিপোর্ট / ১৭২ Time View
Update : শনিবার, ২০ এপ্রিল ২০২৪

আগামীকাল বিজয় দিবস, এরপর শুক্র-শনি সরকারি কর্মকর্তাদের সাপ্তাহিক ছুটি। সবমিলে ৩ দিনের ছুটি। সে হিসাবে আজ সপ্তাহের শেষ কার্যদিবস। এছাড়াও আজ এইচএসসি পরীক্ষাও আছে। সবমিলে অন্যান্য দিনের তুলনায় আজ বেশি ব্যস্ত রাজধানী ঢাকা।

বুধবার সপ্তাহের শেষ কার্যদিবসে রাজধানীর বিভিন্ন সড়কে সকাল থেকেই যানজট দেখা গেছে। অন্যান্য দিনের তুলনায় সড়কগুলোতে গাড়ি এবং মানুষের সংখ্যা বেশি।

বাস চালকদের সঙ্গে কথা বলে রাজধানীর বিভিন্ন সড়কের যানজটের খবর পাওয়া গেছে। আজিমপুর থেকে শাহবাগ, ফার্মগেট, মহাখালী, গুলশান হয়ে উত্তর বাড্ডা পর্যন্ত আসা দেওয়ান বাসের চালক হাবিবুর রহমান বলেন, শাহবাগ থেকে ফার্মগেট পর্যন্ত সড়কে তীব্র যানজট আছে। সেইসঙ্গে বিজয় সরণি থেকে মহাখালী। এদিকে এসে লিংক রোড থেকে উত্তর বাড্ডা পুরো সড়ক জুড়েই যানজট।

রবরব বাসের চালক আব্দুল আওয়ালও জানালেন বনানী থেকে মহাখালী পর্যন্ত তীব্র যানজটের কথা। যে কারণে গাড়ি সিগন্যালে আটকে আছে। গাড়ি চললেও তা ধীরগতিতে চলছে।

উত্তরা থেকে বিমানবন্দর সড়ক, খিলক্ষেত, কুড়িল, প্রগতি সরণি হয়ে রামপুরা ব্রিজ পর্যন্ত আসা রাইদা বাসের যাত্রী সিদ্দিকুর রহমান বলেন, সকাল থেকে সড়কে যেমন মানুষের সংখ্যা বেশি, যানবাহনও অনেক বেশি। পুরো সড়ক জুড়েই গাড়িগুলোর ধীরগতি ছিল। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে যানজটের মাত্রাও বাড়ছে।

তিনি বলেন, আজ আবার এইচএসসি পরীক্ষাও আছে। যার ফলে অভিভাবকরা শিক্ষার্থীদের নিয়ে বের হচ্ছেন সঙ্গে। পরীক্ষার্থীদেরও যানজটের কবলে পড়তে হচ্ছে।

এদিকে ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ঢাকায় আসছেন আজ। তিনিসহ মহান বিজয় দিবস ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে আমন্ত্রিত অতিথিদের চলাচল নির্বিঘ্ন ও নিরাপত্তা নিশ্চিত করতে বন্ধ থাকবে রাজধানীর অনেক সড়ক।

গতকাল মঙ্গলবার (১৪ ডিসেম্বর) জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় আয়োজিত আইনশৃঙ্খলা সংক্রান্ত এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, এবার এ গুরুত্বপূর্ণ অনুষ্ঠানের মধ্যেই ১৫ ডিসেম্বর এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই দিনই আসবেন ইন্ডিয়ান মহামান্য রাষ্ট্রপতি। ফলে তার চলাচলে ও নিরাপত্তা নিশ্চিত করার স্বার্থে অনেকগুলো সড়ক বন্ধ রাখব। তাই শিক্ষার্থী ভাই-বোনদের ও অভিভাবকদের প্রতি অনুরোধ থাকবে হাতে সময় নিয়ে বের হওয়ার জন্য।

তিনি বলেন, পরীক্ষা দিতে বের হওয়া শিক্ষার্থীরা যদি কোথাও আটকে যান তাহলে সঙ্গে সঙ্গে যেন আমাদের ৯৯৯ এ ফোন করে সহায়তা চান। পুলিশ নিজস্ব পরিবহনে পরীক্ষা কেন্দ্রে পৌঁছে দেবে। কোনো শিক্ষার্থী যেন পরীক্ষা মিস না করে। যেহেতু অনেক সড়কই বন্ধ থাকবে, তাই অনুরোধ করছি পরীক্ষার দিন সময় হাতে নিয়ে বের হবেন।

সুবর্ণজয়ন্তী ও মুজিব শতবর্ষ উপলক্ষে ঢাকার যেসব পয়েন্টে ডাইভারশন

মুজিব শতবর্ষ ও বিজয়ের সুবর্ণজয়ন্তী উদযাপনের জন্য বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) সকাল ৭টা থেকে দুপুর ১টা পর্যন্ত রাজধানীর বিভিন্ন সড়কের ২১টি পয়েন্টে ডাইভারশন থাকবে। একই দিন দুপুর ১টা থেকে রাত ১১টা পর্যন্ত সংসদ ভবন প্লাজা এলাকার ১২টি পয়েন্টেও ডাইভারশন থাকবে বলে জানিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ট্রাফিক বিভাগ।

অন্যদিকে মুজিব শতবর্ষ ও মহান মুক্তিযুদ্ধের বিজয়ের সুবর্ণজয়ন্তী উপলক্ষে শুক্রবার (১৭ ডিসেম্বর) সংসদ ভবন প্লাজা এলাকায় অনুষ্ঠান আয়োজন করা হয়েছে। এজন্য একই সময়ে ওই ১২টি পয়েন্ট ডাইভারশন থাকবে।

ঘোষিত নির্দিষ্ট সময়ের মধ্যে ডাইভারশন এলাকা দিয়ে অনুষ্ঠানে আসা যানবাহন ছাড়া অন্য কোনো গাড়ি চলাচল করতে পারবে না। বিষয়টি মঙ্গলবার (১৪ ডিসেম্বর) ডিএমপির ট্রাফিক বিভাগ থেকে জানানো হয়েছে।

ডিএমপির ট্রাফিকের পক্ষ থেকে বলা হয়, ডাইভারশন এলাকায় ঘোষিত নির্ধারিত সময়ে অনুষ্ঠানে আসা স্টিকার লাগানো গাড়ি ছাড়া অন্য কোনো গাড়ি চলাচল করতে পারবে না। তবে অ্যাম্বুলেন্সের মতো জরুরি যান চলাচল করতে পারবে।

এছাড়া ডাইভারশন এলাকায় যাদের বাড়ি রয়েছে তারা যেন জরুরি প্রয়োজন ছাড়া না বের হয় সেজন্য ডিএমপির ট্রাফিক বিভাগ থেকে অনুরোধ করা হয়েছে।

১৬ ডিসেম্বর যে ২১ পয়েন্ট ডাইভারশন থাকবে

সোনারগাঁও ক্রসিং, ফার্মগেট ক্রসিং, বিজয় সরণি ক্রসিং, লাভ রোড ক্রসিং (পূর্ব প্রান্ত), মহাখালী ক্রসিং (ফ্লাইওভারের উত্তর), মহাখালী ক্রসিং (রেল ক্রসিং), প্রধানমন্ত্রীর কার্যালয় লিংক রোড ক্রসিং, খেজুরবাগান ক্রসিং, আগারগাঁও আদর্শ উচ্চ বিদ্যালয়, মিরপুর-১০, সংগীত কলেজ গলি, বিসিএস কম্পিউটার সিটি গলি, পাসপোর্ট গ্যাপ, নির্বাচন কমিশন অফিস গ্যাপ, ৬০ ফিট রোড, চক্ষু হাসপাতাল গলি, সোহরাওয়ার্দী হাসপাতাল গ্যাপ, কৃষি বিশ্ববিদ্যালয় গ্যাপ, শিশু মেলা ক্রসিং, প্রতিরক্ষা গ্যাপ ও গণভবন ক্রসিং।

১৬ ও ১৭ ডিসেম্বর যে ১২ পয়েন্টে ডাইভারশন থাকবে

ফার্মগেট ক্রসিং, বিজয় সরণি, উড়োজাহাজ ক্রসিং, খেজুর বাগান ক্রসিং, মানিক মিয়া পূর্ব প্রান্ত, মানিক মিয়া পশ্চিম প্রান্ত, ধানমন্ডি-২৭ নম্বর পূর্ব মাথা, আড়ং ক্রসিং, আসাদগেট, গণভবন ক্রসিং, প্রতিরক্ষা মন্ত্রণালয় গ্যাপ ও শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল গ্যাপ।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
জনপ্রিয় সংবাদ
সর্বশেষ সংবাদ