মঙ্গলবার, ১৬ অগাস্ট ২০২২, ০৬:২২ পূর্বাহ্ন

  • বাংলা বাংলা English English
গ্রন্থমেলায় রাণীশংকৈলের তরুণ লেখক মনিরুলের নতুন বই “সবার জন্য ফিল ইন দ্যা ব্লাঙ্ক”
ঠাকুরগাঁও থেকে আনোয়ার হোসেন আকাশ / ১৭৮ Time View
Update : মঙ্গলবার, ১৬ অগাস্ট ২০২২

বিগত কয়েক বছর ধরেই গ্রন্থমেলার চিত্র পাল্টে গেছে। প্রবীণ ও জনপ্রিয় লেখকদের অনেকেই নিয়মিতভাবে লিখছেন না। তাদের বইও প্রকাশ হতে দেখা যাচ্ছে কম।

সেদিক থেকে অনেকাংশে এগিয়ে রয়েছেন তরুণ লেখকরা। তাঁরা নিয়মিতভাবে লিখে চলেছেন। শুধু গল্প, কবিতা বা উপন্যাস নয়, তাঁরা লিখছেন নানান বিষয়ে। শুধু তাই নয়, তাঁদের লেখা সেসব বই বেশ পাঠকপ্রিয়তায়। আর তরুণ লেখক হিসেবে অনেকে ইতোমধ্যে প্রতিষ্ঠিতও হয়েছেন। তাদের বই একুশে বইমেলায় তো বটেই, সারা বছরই বিক্রি হয়। সব মিলিয়ে এখন তরুণ লেখকদের জয়জয়কার এটা বলার উপেক্ষা রাখে না।

এই সময়ের তরুণ লেখকদের মধ্যে বহুল পঠিত ও জনপ্রিয় এক নাম মনিরুল ইসলাম (রয়েল)। ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলার খঞ্জনা গ্রামে এক কৃষক পরিবারে তাঁর জন্ম। বর্তমানে তিনি “ইন্টারন্যাশনাল অনলাইন এডুকেশন ইন্সটিটিউট”- এ ইংরেজি বিভাগে শিক্ষকতা করছেন। পাশাপাশি ইংরেজি নিয়ে তাঁর সুপ্ত প্রতিভার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন।

তিনি তরুণ লেখকদের অবস্থান নিয়ে বলতে গিয়ে আমাদের প্রতিনিধিকে বলেন, প্রবীণ লেখকদের অনেকেই এখন নিয়মিত লেখেন না। বিগত কয়েক বছরে সেই জায়গাটি পূরণ করেছেন তরুণ লেখকরা। তারা শুধু উপন্যাস নয়, গল্প, কবিতা, গবেষণাধর্মী গ্রন্থ, অনুবাদ- সব জায়গায় নিজেদের প্রতিষ্ঠিত করেছেন। তাদের বইও বিক্রি হচ্ছে প্রচুর।

এর আগে তরুণ লেখক মনিরুল ইসলাম রয়েল দীপ্ত প্রকাশনী বাংলাদেশের শ্রেষ্ঠ লেখক হিসেবে সম্মাননা পদক ও সনদ পেয়েছেন। দীপ্ত প্রকাশনী কর্তৃক প্রকাশিত ‘টেনস দিয়ে ইংলিশের পোস্টমর্টেম’ নামক বইয়ের জন্য ২০১৬ সালে শ্রেষ্ঠ লেখকের মর্যাদায় ভূষিত হন। এর আগে তিনি ২০১৫ সালে ‘রয়েল’স ডিজিটাল গ্রামার ও রয়েল’স ম্যাজিক মেথড’ নামক বই দুটির জন্য শ্রেষ্ঠ লেখকের মর্যাদা পেয়েছেন। বইগুলো ঢাকা একুশে বইমেলা সহ দেশের স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে বেশ সাড়া জাগিয়েছে।

এই তরুণ লেখক ইতোমধ্যে বাংলা বাক্যকে সহজে ইংরেজি করার কৌশল “এ্যান এক্সক্লুসিভ গ্রামার বুক” বইটি লিখে বেশ খ্যাতি কুড়িয়েছেন। ইতোমধ্যে ‘টেনস দিয়ে ইংলিশের পোস্ট মর্টেম’ বইটি সাধারণভাবে বইটি পড়ে শিক্ষার্থীরা ইংরেজি আয়ত্ব করতে পারছে বলে শিক্ষার্থীদের মাঝে গ্রহণযোগ্যতা বেড়েছে। বইটির লেখক প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক প্রতিষ্ঠানে মেধা তালিকায় উপরের সিড়িতে উঠে আসেন।

সময়ের জনপ্রিয় এই লেখক ও কবি মনিরুল ইসলাম (রয়েল) বলেন,আক্ষরিক অর্থেই তরুণদের জয়জয়কার চারদিকে। তারা কবিতা, গল্প, উপন্যাস, অনুবাদ- সব জায়গায় ভালো করছেন।

গল্প, কবিতা আর উপন্যাসের বইয়ে তো তরুণরা এখন সবচেয়ে বেশি এগিয়ে। আর পাঠকরাও খুঁজে খুঁজে ঠিকই তাঁদের বইগুলো পড়ছেন। সবচেয়ে বড় কথা- তরুণদের বিশাল পাঠক তৈরি হয়েছে। সময়ের পাঠকপ্রিয় এই লেখক বলেন, তরুণ লেখকরা লেখার মানে এবং পাঠকপ্রিয়তার উভয় দিকই প্রাধান্য পাচ্ছেন। গ্রন্থমেলা- ২০২২ এ তরুণ লেখক মনিরুল ইসলাম (রয়েল) -এর প্রকাশিতব্য নতুন বই ‘সবার জন্য ফিল ইন দ্যা ব্লাঙ্ক’ ও উপন্যাস ‘শিশিরের মেঘ’। প্রকাশিতব্য বই সম্পর্কে তিনি বলেন, গ্রন্থমেলা-২২ এ আমার দুটো বই সম্পূর্ণ ভিন্নধর্মী। বিজ্ঞান ও কর্মচঞ্চল এই বিশ্বে নিরন্তর তার গতিতে নিজেকে যোগ্যতম করার প্রাণান্তর প্রচেষ্টা সবার মধ্যে দেখা গেলেও সফল হচ্ছেন হাতে গোনা গুটি কয়েক মানুষ। কিন্তু কেনো এই দুরাবস্থা? এই দুরাবস্থা থেকে নিজেকে সফল করার একমাত্র উপায় ইংরেজিতে দক্ষতা অর্জন করা। ‘সবার জন্য ফিল ইন দ্যা ব্লাঙ্ক’ বইটি আমি পাঠকদের কাছে প্রাঞ্জল ভাষায় উপস্থাপন করার চেষ্টা করেছি। আশা করি পাঠক বন্ধুরা বইটি পড়ে অনেকটা উপকৃত হবেন।

দীপ্ত প্রকাশনীর প্রকাশক রিয়াজুল ইসলাম মুঠোফোনে জানান, তরুণ লেখক রয়েলের লেখা বইগুলোর ভাষা খুবই প্রাঞ্জল। সহজ সরল ভাষায় গোছাল লেখার মান খুবই ভাল। শিক্ষার্থীরা তাঁর লেখা বইগুলো খুব সহজে আয়ত্ব করতে পারছে বলে প্রকাশ হওয়ার সাথে সাথে বেশ সাড়া জাগিয়েছে। দেশের সীমানা পেরিয়ে বিদেশেও বইগুলো বাজারজাত হতে শুরু করেছে ইতোমধ্যে। প্রকাশক আরও জানান, প্রকাশনার অপেক্ষায় থাকা বইগুলো নতুন আঙ্গিকে সাজানো হচ্ছে। আশা করি খুব শীঘ্রই প্রকাশ পেয়ে পাঠকের মন জয় করবে।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
জনপ্রিয় সংবাদ
সর্বশেষ সংবাদ