সোমবার, ২০ মে ২০২৪, ০৫:৩৬ পূর্বাহ্ন

ফিরে দেখা ২০২১: ঠাকুরগাঁওয়ের আলোচিত কিছু ঘটনা!
ঠাকুরগাঁও থেকে আনোয়ার হোসেন আকাশ / ১৬৯ Time View
Update : সোমবার, ২০ মে ২০২৪

চলে যাওয়া সময় ফিরে আসে না। তবে সেই সময়ে ঘটে যাওয়া কিছু ঘটনার রেশ বা স্মৃতি আমাদের জীবনে থেকে যায়।

মহামারির ২০২১ সাল শুরুর পর ঠাকুরগাঁওয়ের মানুষের বড় চাওয়া ছিল করোনাভাইরাসের সংক্রমণ থেকে বেচে থাকা। প্রথম ধাপের করোনায় জেলার অর্থনৈতিক ক্ষতি ও স্বজন হারানোর বেদনা সামলে দিতে দিতে দ্বিতীয় ধাপের সংক্রমণের কারণে আতঙ্ক ছড়িয়ে পড়ে। ঠাকুরগাঁও সিভিল সার্জেনের তথ্যমতে, জেলায় করোনায় মৃতের সংখ্যা ২৪১ জন। এরমধ্যে ২১২ জনের মৃত্যু হয়েছে ২০২১ সালে।

করোনা মহামারি চলাকালে হঠাৎ প্যারাসিটামল জাতীয় ওষুধের সংকট বিপাকে ফেলে জেলাবাসীকে। এই সময়ে গাছতলায় বসে ঠাকুরগাঁও সদর হাসপাতালের শিশুদের চিকিৎসার বিষয়টি বেশ আলোচিত হয়। ‘হাসিমুখ’ নামের সামাজিক সংগঠন করোনার সময়ে স্বল্পমূল্যে খাবার বিক্রি করে প্রশংসিত হয়। জেলা প্রশাসন ও সরকারের দক্ষতায় বছরের শেষের দিকে এসে করোনার নিয়ন্ত্রণ জেলায় স্বস্তি নিয়ে আসে। অর্থনৈতিক ক্ষতি পুষিয়ে নেওয়ার জন্যে লড়াই শুরু করেছে জেলাবাসী। নতুন বছরে নতুন স্বপ্ন নিয়ে এগিয়ে চলেছে জেলাটি।

২০২১ এর ১৪ ফেব্রুয়ারি ঠাকুরগাঁও পৌরসভা নির্বাচনে জেলায় প্রথমবার নারী মেয়র নির্বাচিত হন আঞ্জুমান আরা বন্যা। তিনি সাংবাদিকতা পেশা ছেড়ে আ’লীগের মনোনয়নে নির্বাচনে অংশ নেন।

২০২১ সালের ৮ জুলাই সকালে ঠাকুরগাঁও শহরের শহীদ মোহাম্মদ আলী সড়কের দুটি বিপণিবিতানের মাঝের ফাঁকা সরুগলিতে গৃহবধূ মিলি চক্রবর্তীর লাশ পাওয়া যায়। সম্ভ্রান্ত পরিবারের সন্তান মিলি পরিচিত মুখ হওয়ায় জেলাজুড়ে আলোচিত হয় ঘটনাটি। পরিবার আত্মহত্যা দাবি করলে ইউডি মামলা করে পুলিশ। মাসখানেক পরে নিহত মিলির ছেলে রাহুল ও বিএনপি নেতা সোহাগকে গ্রেপ্তার করে সিআইডি পুলিশ। সর্বশেষ ১৪ অক্টোবর মামলার ভিসেরা রিপোর্টে হত্যাকাণ্ড নিশ্চিত হওয়ার বিষয় জানায় পুলিশ ইন্সপেক্টর মো. আব্দুর রাজ্জাক।

ঠাকুরগাঁও সদর হাসপাতালের খাদ্যের অনিয়ম নিয়ে প্রতিবেন করায় ১০ জুলাই সাংবাদিক তানভীর হাসান তানুর বিরুদ্ধে মামলা করে হাসপাতাল কর্তৃপক্ষ। মামলা হওয়ার তারিখের রাতেই গ্রেপ্তার হয় তানু। তখন তিনি অসুস্থ ছিলেন। তাই তাকে হাসপাতালে ভর্তি করা হয়। তবে অসুস্থ অবস্থায় হাসপাতালের বেডের সঙ্গে তানুকে হাতকড়া লাগানো ছবি দেশজুড়ে ভাইরাল হয়ে যায়। পরদিন জামিনে মুক্তি পান তিনি। ২০২১ সালে ঠাকুরগাঁওয়ে আলোচিত ঘটনা ছিল এটি।

দেশে চলমান ইউপি নির্বাচনের দ্বিতীয় ধাপে ঠাকুরগাঁওয়ের ১১ ইউনিয়ন পরিষদে নির্বাচন হয় ১১ নভেম্বর। এ নির্বাচনে সাত ইউপিতে নৌকা ও চারটিতে স্বতন্ত্র প্রার্থীর জয় হয়। বিচ্ছিন্ন কিছু ঘটনা ছাড়া সুষ্ঠুভাবে দ্বিতীয় ধাপের নির্বাচন শেষ হলেও জলঘোলা হয় তৃতীয় ধাপের নির্বাচনে।

জেলার ১৮টি ইউনিয়নে তৃতীয় ধাপের নির্বাচন হয় ২৮ নভেম্বর। ভোটের দিন কারচুপির অভিযোগ এনে দুওসুও ইউনিয়নের নৌকার প্রার্থী সোহেল ভোট বর্জন করেন। কিন্তু ফলাফলে জয়ী হয় সেই সোহেলই। বিষয়টি নিয়ে জেলাজুড়ে আলোচনা হয়। ভোট বর্জন করে জয়ী হওয়ায় জয়ের বিষয়ে প্রশ্ন তোলেন প্রতিপক্ষ প্রার্থীরা। সবশেষে বিষয়টি নিয়ে হাইকোর্টে রিট করেন সোহেলের প্রতিপক্ষ তিন প্রার্থী।

তবে এই তৃতীয় ধাপের নির্বাচনে সবচাইতে আলোচনার সৃষ্টি হয় পীরগঞ্জে নির্বাচনী সহিংসতায় বিজিবির গুলিতে তিনজনের মৃত্যু। ঘিটোব গ্রামের এই ঘটনার পর ৬০০/৭০০ জনকে অজ্ঞাত দেখিয়ে মামলা করে পুলিশ। এরপর পুরুষেরা গ্রাম ছেড়ে পালাতে শুরু করে। বিষয়টি নিয়ে আলোচনার সৃষ্টি হয়। পরে অবশ্য ধীরে ধীরে পরিস্থিতি স্বাভাবিক হয়।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
জনপ্রিয় সংবাদ
সর্বশেষ সংবাদ