শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১২:৫৫ পূর্বাহ্ন

ফিরে দেখা ২০২১: ঠাকুরগাঁওয়ে সাংবাদিক গ্রেপ্তার, স্কুলে আগুন, যুবক নির্যাতন, মিলি হত্যা ও নির্বাচন প্রসঙ্গ
ঠাকুরগাঁও থেকে আনোয়ার হোসেন আকাশ / ১৬০ Time View
Update : শনিবার, ২০ এপ্রিল ২০২৪

বিদায়ী বছরে ঠাকুরগাঁওয়ে কয়েকটি ঘটনা বেশ আলোচনায় ছিল। চলে যাওয়া সময় ফিরে আসে না। তবে সেই সময়ে ঘটে যাওয়া কিছু ঘটনার রেশ বা স্মৃতি আমাদের জীবনে থেকে যায়।

এর মধ্যে ঠাকুরগাঁও পৌরসভায় ৬৩ বছরের ইতিহাসে প্রথম নারী মেয়র নির্বাচিত হওয়া, বালিয়াডাঙ্গীতে জমি বিরোধের জেরে বিদ্যালয়ে আগুন দেওয়া, ডিজিটাল নিরাপত্তা আইনে এক সাংবাদিককে গ্রেপ্তার ও শহরের সড়কের পাশ থেকে এক শিক্ষিকার মরদেহ উদ্ধারের ঘটনা রাণীশংকৈলে যুবক নির্যাতন পীরগঞ্জে
ট্রেনে কাটা পড়ে ৭ জনের মৃত্যুসহ নানা ঘটনায় জেলায় বছরজুড়ে আলোচনা-সমালোচনার জন্ম দেয়।

ঠাকুরগাঁও পৌরসভায় ৬৩ বছর পর প্রথম নারী মেয়র নির্বাচিত হন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী সাংবাদিক আঞ্জুমান আরা বেগম বন্যা। তিনি ২৬ হাজার ৫০২ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপি প্রার্থী শরিফুল ইসলাম পেয়েছিলেন ৫ হাজার ৩৩৩ ভোট। গত ১৪ ফেব্রুয়ারি চতুর্থ ধাপে পৌরসভা নির্বাচন অনুষ্ঠিত হয়।

মহামারির ২০২১ সাল শুরুর পর ঠাকুরগাঁওয়ের মানুষের বড় চাওয়া ছিল করোনাভাইরাসের সংক্রমণ থেকে বেচে থাকা। প্রথম ধাপের করোনায় জেলার অর্থনৈতিক ক্ষতি ও স্বজন হারানোর বেদনা সামলে দিতে দিতে দ্বিতীয় ধাপের সংক্রমণের কারণে আতঙ্ক ছড়িয়ে পড়ে। ঠাকুরগাঁও সিভিল সার্জেনের তথ্যমতে, জেলায় করোনায় মৃতের সংখ্যা ২৪১ জন। এরমধ্যে ২১২ জনের মৃত্যু হয়েছে ২০২১ সালে।

করোনা মহামারি চলাকালে হঠাৎ প্যারাসিটামল জাতীয় ওষুধের সংকট বিপাকে ফেলে জেলাবাসীকে। এই সময়ে গাছতলায় বসে ঠাকুরগাঁও সদর হাসপাতালের শিশুদের চিকিৎসার বিষয়টি বেশ আলোচিত হয়। ‘হাসিমুখ’ নামের সামাজিক সংগঠন করোনার সময়ে স্বল্পমূল্যে খাবার বিক্রি করে প্রশংসিত হয়। জেলা প্রশাসন ও সরকারের দক্ষতায় বছরের শেষের দিকে এসে করোনার নিয়ন্ত্রণ জেলায় স্বস্তি নিয়ে আসে। অর্থনৈতিক ক্ষতি পুষিয়ে নেওয়ার জন্যে লড়াই শুরু করেছে জেলাবাসী। নতুন বছরে নতুন স্বপ্ন নিয়ে এগিয়ে চলেছে জেলাটি।

গত ৮ জুলাই সকালে শহরে নিজ বাসার পাশে মোহাম্মদ আলী সড়কের পাশ থেকে মিলি চক্রবর্তী নামের এক স্কুলশিক্ষিকার মরদেহ উদ্ধার করে পুলিশ। বিষয়টি নিয়ে শহরজুড়ে চাঞ্চল্য সৃষ্টি হয়। এর দুই দিন পর ১০ জুলাই পুলিশ বাদী হয়ে একটি হত্যা মামলা করে। গত ৫ আগস্ট মামলাটি সিআইডির কাছে হস্তান্তর করা হয়। ১২ আগস্ট রাতে মিলির ছেলে অর্ক রায় রাহুল ও বিএনপি নেতা আমিনুল ইসলাম সোহাগকে গ্রেপ্তার করে সিআইডি। পরে মিলি চক্রবর্তীর সামাজিক যোগাযোগমাধ্যমের গোপন বার্তা নিয়ে বেশ আলোচনা হয়।

এদিকে গত ১১ জুলাই সদর হাসপাতালের খাদ্যের অনিয়ম নিয়ে প্রতিবেন করায় ঠাকুরগাঁওয়ে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় সাংবাদিক তানভীর হাসান তানুকে গ্রেপ্তার করে কারাগারে দেয় পুলিশ।

মামলা হওয়ার তারিখের রাতেই গ্রেপ্তার হয় তানু। তখন তিনি অসুস্থ ছিলেন। তাই তাকে হাসপাতালে ভর্তি করা হয়। তবে অসুস্থ অবস্থায় হাসপাতালের বেডের সঙ্গে তানুকে হাতকড়া লাগানো ছবি দেশজুড়ে ভাইরাল হয়ে যায়। পরদিন জামিনে মুক্তি পান তিনি। ২০২১ সালে ঠাকুরগাঁওয়ে আলোচিত ঘটনা ছিল এটি।

একই মামলায় বাংলাদেশ প্রতিদিনের জেলা প্রতিনিধি আব্দুল লতিফ লিটুসহ তিন সাংবাদিক পলাতক থাকার পর জামিনে মুক্তি পান। ঠাকুরগাঁও আধুনিক সদর হাসপাতালের সাবেক তত্ত্বাবধায়ক নাদিরুল আজিজ বাদী হয়ে তানুসহ তিন সাংবাদিকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেন।

বালিয়াডাঙ্গী উপজেলায় গত ১৩ জুলাই রাতে নৈশপ্রহরীকে বেঁধে রেখে বড়পলাশবাড়ী উচ্চবিদ্যালয়ের চারটি কক্ষের টিন, চেয়ার, বেঞ্চ ও আসবাব পুড়িয়ে দেয় দুর্বৃত্তরা। সেই সঙ্গে প্রধান শিক্ষকের কক্ষের তালা ভেঙে কম্পিউটার, ল্যাপটপ, প্রোজেক্টরসহ অফিসের গুরুত্বপূর্ণ কাগজপত্র লুটপাট করে নিয়ে যায়। বিদ্যালয়ের জমি নিয়ে বিরোধের জেরে ওই ঘটনা পরবর্তীতে গড়িয়েছে আদালত পর্যন্ত।

ঠাকুরগাঁও পীরগঞ্জ উপজেলার রেলরুটে অনুমোদিত এবং অনুমোদিত ছাড়া সবমিলে ২০টিও অধিক লেভেল ক্রসিং রয়েছে।

অরক্ষিত লেভেলক্রসিং গুলোর মধ্যে পৌরশহরের জগথা মিত্রবাটি, ভোমরাদহ ইউনিয়নের মিলনবাজার ও সেনুয়া বাজার গুরুত্বপূর্ন। এসব লেভেলক্রসিং দিয়ে যানবাহন ও মানুষ বেশি চলাচল করে থাকে। চলতি বছরে এ উপজেলায় ট্রেনে কাটা পড়ে মৃত্যু হয়েছে ৭ জনের। বিষয়টি বেশ আলোচনার জন্ম দিয়েছে।

ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলার বাঁচোর ইউপির ভাংবাড়ী গ্রামে মধ্যযুগীয় কায়দায় গাছে বেঁধে এক যুবককে বর্বর নির্যাতনের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। পরে মুহুর্তে সারাদেশে লাখ লাখ শেয়ার ও কমেন্টে প্রতিবাদের ঝড় উঠে সেই ভিডিও’তে। রাণীশংকৈল উপজেলার সবচেয়ে আলোচিত বিষয় হয়ে দাঁড়িয়েছিল এটি।

নির্যাতনের শিকার যুবক ঐ গ্রামের খলিলুর রহমানের ছেলে নাসিরুল ইসলাম (২২)

চলতি বছরের ২৪সেপ্টেম্বর সকালে সরেজমিনে ঘটনাস্থলে গেলে স্থানীয়রা জানায়, খলিলুর রহমানের ছেলের সাথে একই এলাকার করিমুলের মেয়ের প্রেমের সর্ম্পক গড়ে উঠে। প্রেম থেকে তারা পরিবারের অগোচরে বিয়ে করে গত ৯ সেপ্টেম্বর ঠাকুরগাঁও নোটারী পাবলিকের মাধ্যমে বিয়ের হলফনামা গ্রহণ করে। পরে তারা দুজুনে ঢাকায় চলে যান। পরে বিষয়টি জানাজানি হলে ছেলে ও মেয়ের পরিবারের সম্মতিতে স্থানীয়ভাবে সমাধানের কথা বলে ছেলে মেয়েকে বাড়ীতে আসার ব্যবস্থা করা হয়। নাসিরুলের চাচা দবিরুল জানান, আমি সহ ছেলে ও মেয়েকে ঢাকা থেকে নিয়ে আসি। কিন্তু ঢাকা থেকে রাণীশংকৈল নেকমরদ আসার পথেই মেয়ের আত্নীয় স্বজনরা মেয়েটিকে ঢাকা থেকে আসা যাত্রীবাহী পরিবহন থেকে জোর করে নামিয়ে নেয়।

(২০সেপ্টেম্বর) নাসিরুল মেয়েটির বাড়ীর পার্শ্বের একটি দোকানে তার এক বন্ধুকে নিয়ে চা খেতে যায়। এ সময় মেয়েটির মা সেলিনা বাবা করিমুল চাচা রাব্বুল অতর্কিতভাবে নাসিরুলের উপর হামলা করে। চা দোকানের খু্টিতে প্রথমে হাত পা বেঁধে মারপিট করা হয়। বেদড়ক মারপিট করে মাটিতে লুটিয়ে দেয়।
পরে আবার ভাংবাড়ী স্কুলের একটি কাঠাঁল গাছের সাথে বেধে বেদড়ক মারপিটসহ শারীরিক বর্বর নির্যাতন করা হয়।

পরবর্তীতে পুলিশের ৯৯৯ ফোন নাম্বারে কল দিলে পুলিশ গিয়ে নাসিরুলকে উদ্ধার করে স্থানীয় হাসপাতালে ভর্তি করে।

দেশে চলমান ইউপি নির্বাচনের দ্বিতীয় ধাপে ঠাকুরগাঁওয়ের ১১ ইউনিয়ন পরিষদে নির্বাচন হয় ১১ নভেম্বর। এ নির্বাচনে সাত ইউপিতে নৌকা ও চারটিতে স্বতন্ত্র প্রার্থীর জয় হয়। বিচ্ছিন্ন কিছু ঘটনা ছাড়া সুষ্ঠুভাবে দ্বিতীয় ধাপের নির্বাচন শেষ হলেও জলঘোলা হয় তৃতীয় ধাপের নির্বাচনে।

জেলার ১৮টি ইউনিয়নে তৃতীয় ধাপের নির্বাচন হয় ২৮ নভেম্বর। ভোটের দিন কারচুপির অভিযোগ এনে দুওসুও ইউনিয়নের নৌকার প্রার্থী সোহেল ভোট বর্জন করেন। কিন্তু ফলাফলে জয়ী হয় সেই সোহেলই। বিষয়টি নিয়ে জেলাজুড়ে আলোচনা হয়। ভোট বর্জন করে জয়ী হওয়ায় জয়ের বিষয়ে প্রশ্ন তোলেন প্রতিপক্ষ প্রার্থীরা। সবশেষে বিষয়টি নিয়ে হাইকোর্টে রিট করেন সোহেলের প্রতিপক্ষ তিন প্রার্থী।

তবে এই তৃতীয় ধাপের নির্বাচনে সবচাইতে আলোচনার সৃষ্টি হয় পীরগঞ্জে নির্বাচনী সহিংসতায় বিজিবির গুলিতে তিনজনের মৃত্যু। ঘিটোব গ্রামের এই ঘটনার পর ৬০০/৭০০ জনকে অজ্ঞাত দেখিয়ে মামলা করে পুলিশ। এরপর পুরুষেরা গ্রাম ছেড়ে পালাতে শুরু করে। বিষয়টি নিয়ে আলোচনার সৃষ্টি হয়। জেলার পীরগঞ্জ উপজেলার খনগাঁও ইউনিয়নে বিজিবির গুলিতে তিনজন নিহত এবং একজন নারীসহ চারজন আহতের ঘটনা বিদায়ী বছরের আলোচনার বিষয় হয়ে দাঁড়ায়।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
জনপ্রিয় সংবাদ
সর্বশেষ সংবাদ