শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ০২:২১ পূর্বাহ্ন

নাইজারে মেয়রের ট্রাক থেকে উদ্ধার ২০০ কেজি কোকেন
আন্তর্জাতিক ডেস্ক / ১৪৫ Time View
Update : শনিবার, ১৩ এপ্রিল ২০২৪

পশ্চিম আফ্রিকার দেশ নাইজারের উত্তরাঞ্চলে স্থানীয় এক মেয়রের সরকারি গাড়ি থেকে ২০০ কেজিরও বেশি কোকেন ‍উদ্ধার হয়েছে, আন্তর্জাতিক বাজারে যার মূল্য ৮৭ লাখ ডলার বা বাংলাদেশি মুদ্রায় ৭৪ কোটি ৬৭ লাখ ২১ হাজার টাকা।

সোমবার নাইজারের কেন্দ্রীয় মাদক নিয়ন্ত্রণ দফতর সেন্ট্রাল অফিস ফর রিপ্রেসবন অব ইলিসিট ড্রাগ ট্রাফিকিং (ওটিআরটিআইএস) এক বিবৃতিতে এই তথ্য জানিয়ে বলেছে, এক চালানে এত বিপুল পরিমাণ কোকোন এর আগে নাইজারে জব্দ করা হয়নি। তবে বিবৃতিতে এ বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি।

তবে দেশটির দুই পুলিশ কর্মকর্তা বার্তাসংস্থা রয়টার্সকে জানান, নাইজারের উত্তরাঞ্চলীয় মরু এলাকার বাণিজ্যকেন্দ্র আগাদেজে যাওয়ার পথে এক চেকপয়েন্টে আটক করা হয় ট্রাকটি। তারপর তল্লাশি চালিয়ে উদ্ধার করা হয় এই বিপুল পরিমাণ কোকেন।

ওই মেয়র এবং তার গাড়িচালক সে সময় ট্রাকটিতে ছিলেন। উভয়কেই গ্রেফতার করা হয়েছে। পুলিশ কর্মকর্তারা আরও জানিয়েছেন, গাড়িটি মেয়রের ব্যক্তিগত নয়। পেশাগত দায়িত্ব পালনের জন্য সরকার থেকে এই গাড়িটি তাকে দেওয়া হয়েছিল

গত কয়েক বছরে দক্ষিণ আমেরিকা থেকে ইউরোপে মাদক চোরাচালানের জনপ্রিয় রুট হয়ে উঠেছে ব্যবহৃত হচ্ছে আফ্রিকার দেশগুলো। গত অক্টোবরে নাইজারের পার্শ্ববর্তী দেশ সেনেগালের উপকূলবর্তী একটি জাহাজ থেকে ২ টন কোকেন উদ্ধার করা হয়েছিল।

তার আগে গত বছর জানুয়ারি গাম্বিয়ায় জব্দ করা হয়েছিল ৩ টন কোকেন। পরে জানা গেছে- দক্ষিণ আমেরিকার দেশ ইকুয়েডর থেকে ইউরোপে যাচ্ছিল কোকেনের এই চালানটি।

 

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category