শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০১:০২ পূর্বাহ্ন

বর্তমান সরকার জনগণকে রক্ষা করতে ব্যর্থ : মান্না
নিজস্ব প্রতিবেদক / ১৪১ Time View
Update : শনিবার, ২০ এপ্রিল ২০২৪

বর্তমান সরকারের উদ্দেশে নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না বলেছেন, আপনারা জনগণকে রক্ষা করতে ব্যর্থ। জনগণকে রক্ষাও করতে পারবেন না, আবার নিজের লোকদেরও বাঁচাতে পারবেন না, ক্ষমতা থেকে চলে যান।

বৃহস্পতিবার জাতীয় প্রেস ক্লাবে নাগরিক ঐক্য আয়োজিত ‘নিরাপদ সড়ক বাস্তবায়নে রাষ্ট্র ব্যবস্থার মেরামত চাই’ শীর্ষক সেমিনারে এসব কথা বলেন তিনি।

মান্না বলেন, এই সরকার চলে গেলে আরেক ডাকাত আসবে, তা হবে না। আমরাই সরকার করব, ওরা বাদ। আমরা জনগণের অধিকার, স্বাস্থ্য, শিক্ষা, নিরাপদ সড়ক, নারীর সম্ভ্রম, গণতন্ত্র ও ভোট দেব। আমাদের সব কর্মসূচি হবে কল্যাণ রাষ্ট্রের কর্মসূচি।

তিনি বলেন, পরবর্তী নির্বাচন পর্যন্ত যে সরকার হবে, সেটাকে অন্তর্বর্তী সরকার বলেন, মধ্যবর্তী সরকার বলেন, যে সরকারই বলেন না কেন, সেই সরকার হতে হবে এমন, যারা ধীরে ধীরে দেশকে একটা কল্যাণ রাষ্ট্রের দিকে নিয়ে যেতে পারবে। নাগরিক ঐক্য সেরকম একটা দেশ গড়তে পারবে।

সেমিনারে গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি বলেন, একটি অনিয়ম অব্যবস্থাপনার মৃত্যু কাঠামো যেখানে তৈরি করা হয়েছে, সেখানে দুর্ঘটনায় মৃত্যুগুলোকে স্বাভাবিক বলার সুযোগ নেই। বিআরটিএ কর্তৃপক্ষের দায়িত্ব ছিল সঠিক প্রশিক্ষণমান নিশ্চিত করে ড্রাইভিং লাইসেন্স দেওয়া। সেটি তারা করছে না, রাষ্ট্র করছে না। এরপর পুলিশ রাস্তায় নানাভাবে চালকদের কাছ থেকে টাকা খাচ্ছে। এখানে রাষ্ট্রের কাজ কী ছিল? এমন অনিয়ম থেকে সুবিধাভোগীদের সিস্টেম দাঁড় করিয়েছে রাষ্ট্র। দুর্ভোগগুলোকে পুঁজি করে এ সমাজ চলে।

সাকি বলেন, নিরাপদ সড়কের পক্ষের রাজনৈতিক শক্তি ক্ষমতায় না এলে কোনো নিরাপদ রাষ্ট্র হবে না। এ জন্য আমাদের সম্মিলিত শক্তিতে এগোতে হবে। আন্দোলন অনেকভাবেই হয়। তবে আন্দোলন থেকে যে ধরনের চিন্তা সমাজের মধ্যে ছড়িয়ে দিয়েছি, সেই চিন্তার জায়গা থেকে এ আন্দোলন অনেক পথ এগিয়ে গেছে।

নাগরিক ঐক্যের যুগ্ম সম্পাদক জাহেদ-উর-রহমানের সঞ্চালনায় সেমিনার আরও বক্তব্য রাখেন নাগরিক ঐক্যের উপদেষ্টা এস এম আকরাম, প্রেসিডিয়াম সদস্য বীর মুক্তিযোদ্ধা মোমিনুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা সৈয়দ আব্দুল ম’বুদ, সাধারণ সম্পাদক শহীদুল্লাহ কায়সার প্রমুখ।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
জনপ্রিয় সংবাদ
সর্বশেষ সংবাদ