শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০১:১৯ পূর্বাহ্ন

পাইকগাছায় সপ্তদ্বীপার ২২তম প্রতিষ্ঠা বার্ষিকী উদ্যাপন ও গুণীজন সম্মাননা প্রদান
খুলনা থেকে শাহরিয়ার কবির / ১৫৭ Time View
Update : শনিবার, ২০ এপ্রিল ২০২৪

খুলনার পাইকগাছায় সপ্তদ্বীপা সাহিত্য পরিষদের উদ্যোগ গুণীজন সম্মাননা ও পদক প্রদান করা হয়েছে। সপ্তদ্বীপা সাহিত্য পরিষদের ২২তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলে বৃহষ্পতিবার সকাল ১১ টায় উপজেলার নতুন বাজার চত্বরে অনুষ্ঠিত হয়েছে।

এ অনুষ্ঠানে গুণীজনদের সম্মাননা স্মারক, পদক ও পুরষ্কার প্রদান করা হয়। জাতীয় সংসদ সদস্য মোঃ আক্তারুজ্জামান বাবু অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে গুণীজনদের সম্মাননা প্রদান ও প্রধান অতিথির বক্তৃতা করেন। তিনি তার বক্তৃতায় বলেন, একটি এলাকার উন্নয়নের প্রধান শর্ত হলো যোগাযোগ ব্যবস্থা। তেমনি সমাজের সৃজনশীল মানুষ তৈরীর জন্য সাহিত্য সংগঠন গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে।

যে কাজটি সপ্তদ্বীপা সাহিত্য পরিষদ দীর্ঘদিন ধরে পালন করে চলেছে। এলাকার বিভিন্ন ক্ষেত্রে সফল ব্যক্তিদের গুণীজন সম্মাননা প্রদান করে সংগঠনটি আলো ছড়াচ্ছে। আমি এ এলাকার উন্নয়ন ও সাধারণ মানুষের সেবাই আমার জীবন উৎসর্গ করেছি। আমি আজীবন মানুষের সেবাই কাজ করে যেতে চাই। সপ্তদ্বীপা সাহিত্য পরিষদের সভাপতি সাংবাদিক প্রকাশ ঘোষ বিধানের সভাপতিত্বে মুখ‍্য আলোচক ছিলেন সেন্ট্রাল ইউনিভার্সিটি অব সাইন্স এন্ড টেকনোলজি ঢাকার প্রফেসর ড. সন্দীপক মল্লিক।

বিশেষ অথিতির বক্তব্য রাখেন পাইকগাছা লোনাপানি কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ও কেন্দ্র প্রধান ড. মোঃ লতিফুল ইসলাম, বোয়ালিয়া বীজ উৎপাদন খামারের সিনিয়র সহকারী পরিচালক কৃষিবিদ মোঃ হারুন, উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি ও পূজা উদ্যাপন পরিষদের সভাপতি সমিরন কুমার সাধু, গদাইপুর ইউপি চেয়ারম্যান শেখ জিয়াদুল ইসলাম জিয়া, এ্যাড. শফিকুল ইসলাম কচি, গদাইপুর ইউনিয়ন আওয়ামীলীগের আহবায়ক নির্ম্মল চন্দ্র অধিকারী, যুবলীগ নেতা আজিজুল হাকিম, নতুন বাজার ব্যবসায়ী সমবায় সমিতি লিঃ এর সভাপতি অশোক ঘোষ। হাসনা খাতুন সুমাইয়া ও রোজী সিদ্দীকার উপস্থাপনায় বক্তব্য রাখেন ইউপি সদস্য শেখ হারুন-অর রশিদ হিরু, পাইকগাছা পৌরসভার যুবলীগের সাধারণ সম্পাদক জগদীশ চন্দ্র রায়, সপ্তদ্বীপা সাহিত্য পরিষদের সাধারণ সম্পাদক মাধুরী রাণী সাধু, প্রেসকাব পাইকগাছার সাধারণ সম্পাদক মহানন্দ অধিকারী মিন্টু, সাংবাদিক সাইফুল ইসলাম, নুর আলী মোড়ল, সৈয়দ আব্দুল্লাহেল হাদী, নলিনী কান্ত সানা, পঞ্চানন সরকার প্রমুখ। সাহিত্যের বিভিন্ন বিষয় ও সামাজিক কর্মকান্ডে বিশেষ অবদান রাখায় ১০জন গুণী ব্যক্তিকে সপ্তদ্বীপা সম্মাননা স্মারক ও হৈমনরেন্দ্র স্মৃতি পদক প্রদান করা হয়েছে। সম্মাননায় প্রাপ্ত গুণী ব্যক্তিরা হলেন, উপকূলীয় মৎস্য গবেষনায় ড. মোঃ লতিফুল ইসলাম, সাংবাদিকতায় এনামুল হক, শিক্ষায় রহিমা আখতার সম্পা, বাংলা সাহিত্যে ছড়ায় যোগেন্দ্রনাথ চট্রোপধ্যায়, বাংলা সাহিত্যে প্রবন্ধে সৈয়দ আব্দুল্লাহেল হাদী‌।

বাংলা সাহিত্যে কবিতায় দেবতোষ কুমার রায়, বাংলা সাহিত্যে কবিতায় সুশান্ত বিশ্বাস, হৈম-নরেন্দ্র স্মৃতি পদকে মনোনিতরা হলেন, কর্মদক্ষতা ও সাফল্যে কৃষিবিদ মোঃ হারুন, সমাজ সেবায় পিযুষ কান্তি সাধু, কৃষি উদ্যোক্তা অশোক কুমার পাল।

অনুষ্ঠানের প্রথম পর্বে সাহিত্য আসরে কবিতা পাঠ ও শেষে অনুষ্ঠানের সংগীত পরিবেশন করেন ড. সন্দীপক মল্লিক, মাধুরী রাণী সাধু, নুর আলী মোড়ল, অনন্দ্য কান্তি সাধু তুর্য, রোজী সিদ্দীকি। অনুষ্ঠানে খুলনা, সাতীরা ও এলাকার কবি, সাহিত্যিক, শিল্পীসহ এলাকার সুধীবৃন্দ উপস্থিত ছিলেন।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
জনপ্রিয় সংবাদ
সর্বশেষ সংবাদ