বুধবার, ১৮ মে ২০২২, ১২:২৪ পূর্বাহ্ন

  • বাংলা বাংলা English English
গুগলের ভুল ধরিয়ে পেলেন ৬৫ কোটি টাকা
তথ্য ও প্রযুক্তি ডেস্ক / ১০৭ Time View
Update : বুধবার, ১৮ মে ২০২২

গুগলের ভুল ধরিয়ে ভারতীয় এক সাইবার-সিকিউরিটি এক্সপার্ট পেলেন ৬৫ কোটি টাকা। গুগলের মোবাইল অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েডের সিকিউরিটি সিস্টেমর বেশ কয়েকটি ভুল ধরিয়ে দিয়ে তিনি এই পুরস্কার পান। সম্প্রতি গুগলের ব্লগ পোস্ট এ বিষয়ে নিশ্চিত করেছে।

এ ব্লগ পোস্টে গুগল জানায়, আমান পাণ্ডে নামের একজন সাইবার সিকিউরিটি এক্সপার্ট গুগল-এর একাধিক ভুলত্রুটির রিপোর্ট জমা দিয়ে টপ মোস্ট রিসার্চার হয়েছেন। কেবল ২০২১ সালেই গুগল-এর ২৩২টি ভুল ধরেছিলেন তিনি।

আমান এনআইটি ভোপাল থেকে গ্র্যাজুয়েট হন। ২০২১ সালেই তিনি বাগসমিরর নামক সংস্থা প্রতিষ্ঠা করেন। যদিও গুগলের ভুলত্রুটি ধরা শুরু করেছিলেন ২০১৯ সাল থেকে।

গুগল-এর ভালনারেবিলিটিজ দলের সদস্য সারা জেকবস জানিয়েছেন, ২০১৯ সালেই আমান প্রথম রিপোর্টটি জমা দিয়ে দিয়েছিলেন।। এখনও পর্যন্ত গুগল-এর অ্যান্ড্রয়েড ভালনারেবিলিটিজ রিওয়ার্ড প্রোগ্রামে মোট ২৮০টি রিপোর্ট সাবমিট করেছেন পাণ্ডে, যা প্রোগ্রামটিকে সফল হওয়ার জন্য অনেকটাই সহায়তা করেছে।

তবে এই ধরনের ভালনারেবিলিটিজ শুধু মাত্র গুগল-এর মোবাইল অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েডের জন্য হয়ে থাকে এমনটা নয়। সেই সঙ্গেই আবার গুগল ক্রোম, সার্চ, প্লে এবং অন্যান্য প্রডাক্টের ক্ষেত্রেও তা হয়ে থাকে। যারা সবথেকে গুরুত্বপূর্ণ কিছু ভুল ধরে থাকেন, তাদের ৮.৭ মিলিয়ন মার্কিন ডলার পুরস্কার দেয় গুগল। মধ্যপ্রদেশের আমান পাণ্ডেও এই ৮.৭ মিলিয়ন মার্কিন ডলার বা ভারতীয় মুদ্রায় প্রায় ৬৫ কোটি টাকা পুরস্কার জিতে নিলেন।

ভুল ধরা বা অভিযোগ করা যে কোনও সময় খারাপ নয়, তা প্রমাণ করে দেয়। এই ধরনের ভালনারেবিলিটিজ প্রোগ্রাম। গুগল-এর ভিআরপি বা ভালনারেবিলিটিজ রিওয়ার্ড প্রোগ্রাম বহু দিন ধরেই হয়ে আসছে। এই ধরনের প্রোগ্রামকে প্রযুক্তির ভাষায় বলা হয় বাগস বাউন্টি। শুধু গুগল নয়। অ্যাপল বা মাইক্রোসফট-এর মতো সংস্থাও এই ধরনের প্রোগ্রাম করে থাকে।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
জনপ্রিয় সংবাদ
সর্বশেষ সংবাদ