বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ০৭:৪১ পূর্বাহ্ন

  • বাংলা বাংলা English English
আত্মার বন্ধনই আত্মীয়
নিজস্ব প্রতিবেদক, রাজশাহী / ৬৯ Time View
Update : বৃহস্পতিবার, ১৯ মে ২০২২

আত্মীয়তার সম্পর্ক ছিন্ন করা কিংবা নিকট আত্মীয়দের পরিত্যাগ করা মারাত্মক অপরাধ। অন্যান্য অধিকারের পাশাপাশি আত্মীয়তার সম্পর্ক রক্ষা ও হক আদায়ের প্রতি বিশেষভাবে গুরুত্বারোপ করেছে আল্লাহ তাআলা।

মানুষ স্বভাবিক ভাবে নিজেকে অনেক ভালোবাসেন।প্রায় মানুষ নিজেকে ভাল রাখতে পারলে আর কোন কিছুর প্রয়োজন মনে করে না। এই ভুবনে মূলত ভালোবাসা দুটি পর্যায়ে বিভক্ত: একটি হলো স্রষ্টার সঙ্গে সৃষ্টির প্রেম, অন্যটি হলো সৃষ্টির সঙ্গে সৃষ্টির প্রেম। নিজের প্রতি ভালোবাসার মূল সূত্র ধরেই মানুষ তার বাবা-মা, ভাইবোন, সন্তানসন্ততি, পরিবার-পরিজন, আত্মীয়স্বজন, বন্ধু-বান্ধবকে ভালোবাসে। আত্মীয়তার সম্পর্ক ছিন্নকারীর ব্যাপারে কঠিন শাস্তির ঘোষণা এসেছে নবীজির পক্ষ থেকে। ন্যায়পরায়ণ শাসকের বিরুদ্ধে বিদ্রোহ ও রক্তসম্পর্কীয় আত্মীয়তার বন্ধন ছিন্ন করার মতো মারাত্মক আর কোনো পাপ নেই।

হয়তো এই সকল কথা ভেবেই আঃলতিফ ও মো: আনিসুর রহমান (শিক্ষক) এর উদ্যোগে ২০১৫ সাল থেকে তাদের বিভিন্ন ভাইয়েরার বাড়িতে ব্যতিক্রমি অনুষ্ঠান “ভাইরা সমাবেশ” করে আসছেন। ভাইরা সমাবেশ করার চিন্তা আসে ২০১৪ সালে কোন একটি অনুষ্ঠানে আঃলতিফ ও মো: আনিস রহমানের শ্বশুর বাড়িতে যখন সবাই একত্রিত হয়। ঠিক তখনি সিদ্ধান্ত নেন, প্রতি বছর যদি আমরা সকলে একটি দিন একত্রিত হয়। তাহলে আমাদের পারিবারিক সম্পর্ক জোরদার হবে, থাকবে সবার সাথে যোগাযোগ অটুট।

ঠিক তারি ধারাবাহিকতায় এবার রাজশাহীর বাঘা উপজেলার বাউসা ইউনিয়নের টলটলি পাড়া গ্রামে লুৎফর রহমান (শিক্ষক) এর নিজ বাড়িতে “ভাইরা সমাবেশ ২০২২“ এর আয়োজন করে। এই সমাবেশকে সু-শৃঙ্খল ও সুন্দর করতে হুমায়ুর রোকনের এর সঞ্চালনায় , লুৎফর রহমান আয়োজনে ও সার্বিক সহযোগীতায় সভাপতিত্ব করেন আনিসুর রহমান । বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন , নূর মোহম্মদ তুফান, আশরাফ আলি মলিন ও আয়নাল ইসলাম।

আয়োজক লুৎফর রহমান এর সাথে কথা বলে জানা যায়, প্রতি বছর তারা এই ভিন্ন চিন্তার ব্যাতিক্রমি আয়োজন করে থাকে। এবার তার নিজ বাড়িতে আয়োজন করা হয়েছে সামনে হয়তো কোন এক ভাইয়েরার বাড়িতে হবে। এই সমাবেশকে প্রানবন্ত করার জন্য সকলের অংশ গ্রহনে থাকে নানা আয়োজন। যেমন: লটারির মাধ্যমে কবিতা আবৃত্তি, ফুর্তি গল্প, নাচ, গান, অভিনয়। আনন্দ শেষে লটারির মাধ্যমে বিজয়ি ঘোষনা করে তাদের হাতে খালু শশুর মনোয়ার হোসেন পুরুষ্কার তুলে দেন। এই সমাবেশ আগামিতেউ চলমান থাকবে, যাতে করে পারিবারিক সম্পর্ক যোরদার, সবার সুখে দুখে খোজ খরব ও সহযোগীতা করা হয়। এই ভাইরা সমাবেশ ডোনার হিসাবে অংশগ্রহন করে সকল ভাইয়েরা।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
জনপ্রিয় সংবাদ
সর্বশেষ সংবাদ