মঙ্গলবার, ১৭ মে ২০২২, ১১:৩৫ অপরাহ্ন

  • বাংলা বাংলা English English
কুড়িগ্রামে জেলা পর্যায়ে প্রকল্প সমাপনী কর্মশালা অনুষ্ঠিত
কুড়িগ্রাম থেকে নিজেস্ব প্রতিনিধি / ৪৯ Time View
Update : মঙ্গলবার, ১৭ মে ২০২২

‘সবাই মিলে বাঁধবো জোট, বাল্যবিবাহ করবো রোধ’ এই প্রতিপাদ্যকে নিয়ে কুড়িগ্রামে জেলা পর্যায়ে প্রকল্প সমাপনী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকালে কড়িগ্রাম কলেজমোড়স্থ শেখ রাসেল অডিটোরিয়ামে সমাপনী কর্মশালায় বক্তব্য রাখেন জেলা প্রশাসক ও জেলা বাল্যবিবাহ নিরোধ কমিটির সভাপতি মোহাম্মদ রেজাউল করিম।

এসময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক জিলুফা সুলতানা, অতিরিক্ত পুলিশ সুপার সুশান্ত চন্দ্র রায়, সাংবাদিক সফি খান, রাজারহাট উপজেলা নির্বাহী অফিসার নুরে তাসনিম, ফুলবাড়ী উপজেলা নির্বাহী অফিসার সুমন দাস, প্লান ইন্টারন্যাশনালের প্রকল্প ব্যবস্থাপক নজরুল ইসলাম চৌধুরী প্রমুখ।

কুড়িগ্রাম জেলা প্রশাসনের আয়োজনে এবং বেসরকারি এনজিও আরডিআরএস বাংলাদেশ’র বিল্ডিং বেটার ফিউচার ফর গার্লস (বিবিএফজি) প্রকল্পের সহযোগিতায় সমাপনী কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় বলা হয়েছে কুড়িগ্রাম জেলার ৭৩টি ইউনিয়ন ও ৩টি পৌরসভায় বাল্যবিবাহ কমিয়ে আনার লক্ষ্যে বিবিএফজি প্রকল্প মাঠ পর্যায়ে প্রত্যক্ষভাবে ১লক্ষ ৩৭হাজার ৫৩২জন এবং পরোক্ষভাবে ১৪ লক্ষ ৩৩ হাজার ৮৬৬জন উপকারভোগীকে নিয়ে কার্যক্রম বাস্তবায়ন করে।

এসময় উল্লেখযোগ্যভাবে বাল্যবিবাহের হার কমিয়ে আনায় ৩টি উপজেলা, ৩টি পৌরসভা, ৬৭টি ইউনিয়ন ও ৬৮৪টি ওয়ার্ডকে প্রাথমিকভাবে বাল্যবিবাহমুক্ত ঘোষণা করা হয়েছে।

এক জরীপে তারা জানায়, ২০১৭ সালে কুড়িগ্রাম জেলায় ১৫ বছরের নীচে কন্যা শিশুদের বাল্যবিবাহের হার ছিল ১৭ ভাগ। কার্যক্রম পরিচালনার পর যা ২০১৯ সালে কমে ৬ভাগে নেমে এসেছে।

এছাড়াও ২০১৭ অনুষ্ঠানে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধি, ইমাম, কাজী, পুরোহিত, শিক্ষক, শিক্ষার্থী, গণমাধ্যম কর্মী, বেসরকারি এনজিও ও সুশিল সমাজের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
জনপ্রিয় সংবাদ
সর্বশেষ সংবাদ