বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ০৯:০২ পূর্বাহ্ন

  • বাংলা বাংলা English English
ঠাকুরগাঁওয়ে ১৫টি মাদক জাতীয় উদ্ভিদ ‘ক্র্যাটম’ গাছ উদ্ধার!
আনোয়ার হোসেন আকাশ, রাণীশংকৈল প্রতিনিধি / ৫৩ Time View
Update : বৃহস্পতিবার, ১৯ মে ২০২২

ঠাকুরগাঁওয়ে নতুন জাতের মাদক ক্র্যাটমের ১৫টি গাছ উদ্ধার করেছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর টাস্ক ফোর্স।

বৃহস্পতিবার (১৮ মার্চ) বিকেলে এক অভিযানে ঠাকুরগাঁও সদরের বালিয়াগ্রাম থেকে এগুলো উদ্ধার করা হয়। অভিযান পরিচালনা করেন সদর উপজেলার সহকারী ভূমি কর্মকর্তা শাহরিয়ার ইসলাম। এ সময় শামিম ইসলাম (৪৫) নামে এক ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়। শামিম স্থানীয় মজির উদ্দীন সরকারের ছেলে।

ক্র্যাটম বাংলাদেশে একেবারেই অপরিচিত। ঠাকুরগাঁও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের পরিদর্শক শফিকুল ইসলাম জানান, ক্র্যাটম গাছের পাতা দেখতে অনেকটা কদম গাছের পাতার মতো। ক্র্যাটম দীর্ঘস্থায়ী ব্যথার চিকিৎসার জন্য বহু বছর ধরে ব্যবহৃত হয়ে আসছে। তবে মাদক হিসেবেও এর বেশ জনপ্রিয়তা রয়েছে। তাই যুক্তরাষ্ট্র, কানাডা, থাইল্যান্ড, অস্ট্রেলিয়া, মালয়েশিয়াসহ অনেক দেশেই ক্র্যাটম খাওয়া বা পান করার উদ্দেশ্যে বাজারজাত করা নিষিদ্ধ।

ঘটনার সত্যতা নিশ্চিত করে ভূমি কর্মকর্তা শাহরিয়ার ইসলাম বলেন, গোপন সংবাদের ভিত্তিতে আমরা জানতে পারি-মালয়েশিয়া থেকে এনে গত কয়েক বছর আগে নেশা জাতীয় উদ্ভিদ ক্র্যাটমের বীজ বপন করে শামিম এবং স্থানীয় কয়েকজন এটি সেবনও করে। ধীরে ধীরে এর প্রভাব বিস্তার করছিলো।

তিনি বলেন, অভিযান চালিয়ে এসব জব্দ করা হয়েছে। সেই সাথে শামিমকে গ্রেপ্তার করে সদর থানায় নিয়মিত মাদক আইনে মামলা দেওয়া হয়েছে।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
জনপ্রিয় সংবাদ
সর্বশেষ সংবাদ