সোমবার, ১৬ মে ২০২২, ০২:০৫ অপরাহ্ন

  • বাংলা বাংলা English English
রাতে আলো জ্বালিয়ে ঘুমালে যেসব ক্ষতি হয়
লাইফস্টাইল ডেস্ক / ৮৫ Time View
Update : সোমবার, ১৬ মে ২০২২

ঘুমের সময় আলো বন্ধ করে ঘুমানোর কথাই আমরা জানি। নিরবচ্ছিন্ন ঘুমের জন্য অন্ধকার কক্ষই বেশি উপযোগী। কিন্তু এমন অনেকে আছেন যারা রাতের বেলা ঘুমের সময় ঘরের বাতি জ্বালিয়ে রাখেন। সম্পূর্ণ অন্ধকার ঘরে তারা ঘুমাতে পারেন না। আপনারও যদি রাতে আলো জ্বালিয়ে ঘুমানোর অভ্যাস থাকে তবে সতর্ক হোন। কারণ রাতে আলো জ্বালিয়ে ঘুমালে শরীরের মারাত্মক ক্ষতি হতে পারে।

গবেষণা কী বলছে

রাতে আলো জ্বালিয়ে ঘুমানোর বিষয়ে আমেরিকার ইলিনোইসেক নর্থওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয়ের ফিনবার্গ বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ মেডিসিনের বিজ্ঞানীরা জানিয়েছেন কিছু বিস্ময়কর তথ্য। গবেষণায় দাবি করা হয়েছে, আলো জ্বেলে ঘুমালে বাড়তে পারে ডায়াবেটিস ও হার্টের সমস্যার ঝুঁকি। সেইসঙ্গে বাড়তে পারে হৃদস্পন্দনের মাত্রা।

রাতে আলো জ্বেলে ঘুমালে শরীরের ইনস্যুলিনের মাত্রা বেড়ে যায়। যে কারণে শরীরে হতে থাকে মারাত্মক ক্ষতি। গবেষণায় ২০ জন মানুষের ওপরে পরীক্ষা করা হয়। যেখানে ১০ জন ১০০ মধ্যম মানের আলোতে ছিলেন। বাকি ১০ জন স্বল্প আলোতে রাতে ঘুমিয়েছেন। এর কিছুদিন পর দুই দলের মানুষের ওপর পরীক্ষা করা হয়। তাতে দেখা গেছে বিশাল পার্থক্য।

গবেষণায় দেখা যায়, যারা স্বল্প আলোতে ঘুমিয়েছিলেন তাদের থেকে যারা মধ্যম তীব্রতা সম্পন্ন আলো জ্বেলে ঘুমিয়ে ছিলেন তাদের হৃদস্পন্দন অনেকটাই বেড়ে গেছে। আমরা ঘুমিয়ে গেলেও আমাদের শরীরের স্বয়ংক্রিয় নার্ভ পদ্ধতি কাজ করতে থাকে। যা কি না সামান্য আলো পেলেই তীব্রতর হয়ে ওঠে।

যারা রাতেও বাতি জ্বালিয়ে ঘুমান তাদের শরীরে ইনসুলিনের মাত্রা প্রায় ১৫ শতাংশ বেড়ে যায়। আর যারা অল্প আলোতে ঘুমান তাদের শরীরে ইনসুলিনের মাত্রা বেড়ে যেতে পারে প্রায় ৪ শতাংশ পর্যন্ত। নর্থওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয়ের ফিনবার্গ বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ মেডিসিনের চিকিৎসক ড. ফাইলিস জি জানিয়েছেন, বাতি জ্বালিয়ে ঘুমাতে গেলে আমরা সবকিছুই দেখতে পাই। যা শরীরের জন্য হতে পারে অনেকটা ক্ষতির কারণ। তাই অন্ধকার ঘরে বা হালকা হলুদ আলোতে ঘুমানোর অভ্যাস করা সবচেয়ে ভালো।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
জনপ্রিয় সংবাদ
সর্বশেষ সংবাদ