সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ০৪:১১ অপরাহ্ন

  • বাংলা বাংলা English English
সারা দেশে প্রতীকী ব্লাকআউট
নিজস্ব প্রতিবেদক / ৬৬ Time View
Update : সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২

সারা দেশে পালিত হলো প্রতীকী ‘ব্ল্যাকআউট’। শুক্রবার (২৫ মার্চ) রাত ৯টা বাজতেই এক মিনিটের জন্য নামল অন্ধকার। এর মাধ্যমে ২৫ মার্চ কালরাতের বিভীষিকাকে স্মরণ করল জাতি।

১৯৭১ সালের ২৫ মার্চ কালরাতে অপারেশন সার্চলাইটের নামে নিরীহ বাঙালিদের ওপর হামলা চালায় পাকিস্তানি সেনাবাহিনী। সেই নৃশংস গণহত্যায় নিহতদের স্মরণে প্রতীকী ‘ব্ল্যাকআউট’ কর্মসূচি হাতে নেয় মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়।

তবে কেপিআই এবং জরুরি স্থাপনা এর আওতামুক্ত ছিল। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, গণহত্যা দিবসে রাতে কোনও আলোকসজ্জা করা যাবে না।

১৯৭১ সালের ৭ মার্চ রেসকোর্স মাঠে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষণে স্বাধীনতার দিকনির্দেশনা পাওয়ার পর মুক্তিকামী জনতার মধ্যে বিদ্রোহ দানা বাধতে থাকে। অন্যদিকে পাকিস্তানি সেনাবাহিনী নিধনযজ্ঞের প্রস্তুতি নেয়।

বাঙালির মুক্তির আন্দোলনকে চিরতরে স্তব্ধ করে দেওয়ার জন্য ২৫ মার্চ রাতে এ দেশের নিরস্ত্র মানুষের ওপর ঝাঁপিয়ে পড়ে পাকিস্তানি সেনাবাহিনী। ‘অপারেশন সার্চলাইট’ নামের সেই অভিযানে ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজারবাগ পুলিশ লাইনস, রমনা কালীমন্দিরসহ বিভিন্ন এলাকায় শুরু হয় গণহত্যা। ওই রাতে শুধু ঢাকায় অন্তত ৭ হাজার বাঙালিকে হত্যা করা হয়।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category