বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২, ১০:৫৫ অপরাহ্ন

  • বাংলা বাংলা English English
এক নজরে বিশ্ব সংবাদ: ২৬ মার্চ ২০২২
আন্তর্জাতিক ডেস্ক / ১০২ Time View
Update : বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে এবি৭১ ডট টিভির দর্শকদের জন্য-

আরও এক শীর্ষ রুশ জেনারেল নিহত: ইউক্রেন

ইউক্রেনে রাশিয়ার আরও এক শীর্ষ জেনারেল নিহত হয়েছেন। দেশটির খেরসন শহরের কাছে একটি হামলায় এ ঘটনা ঘটে। ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

ফিলিপাইনে আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাত

ফিলিপাইনের রাজধানীর কাছে একটি লেকে অবস্থিত আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাতের ঘটনা ঘটেছে। এসময় সেখান থেকে আকাশের দিকে ধোঁয়ার কুণ্ডলি উঠতে দেখা যায়। ফলে স্থানীয় কর্তৃপক্ষ সতর্কতা বাড়িয়ে নাগরিকদের সরিয়ে নেওয়ার কাজ শুরু করেছে।

ইউক্রেনের মন্ত্রীদের সঙ্গে বাইডেনের বৈঠক

পোল্যান্ডে ইউক্রেনের দুই মন্ত্রীর সঙ্গে বৈঠকে বসেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। রাশিয়ার হামলার পর এটাই ইউক্রেনের কোনো উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে বাইডেনের সরাসরি বৈঠক।

শ্রীলঙ্কায় অর্থনৈতিক সংকট: লাগাম টানা যাচ্ছে না জ্বালানির দামে

তীব্র অর্থনৈতিক সংকটে বিপর্যস্ত হয়ে পড়েছে শ্রীলঙ্কা। করোনা মহামারি শুরু হওয়ার পরই পর্যটননির্ভর দেশটির অর্থনীতি ভেঙে পড়ে। তার ওপর যোগ হয় বৈদেশিক ঋণের বোঝা। এ অবস্থায় ডলার সংকটে কমে গেছে দেশটির আমদানি। যার সবচেয়ে বেশি প্রভাব পড়েছে জ্বালানিখাতে। জানা গেছে, দেশটির বড় একটি জ্বালানি সরবরাহকারী প্রতিষ্ঠান পেট্রোলের দাম ২০ শতাংশ বাড়িয়েছে। কয়েক সপ্তাহের মধ্যে এটি দ্বিতীয় বৃদ্ধি।

মিয়ানমারের ওপর যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য-কানাডার নতুন নিষেধাজ্ঞা

মিয়ানমারের ওপর নতুন নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও কানাডা। দেশটিতে নতুন নিয়োগ পাওয়া বিমানবাহিনীর প্রধানসহ সামরিক কর্মকর্তা ও যারা অস্ত্র বাণিজ্যের সঙ্গে জড়িত তাদের লক্ষ্য করে এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। বিরোধীদের ওপর দমনপীড়ন পরিচালিত করায় এ পদক্ষেপ নেওয়া হয়েছে।

ইউক্রেনে রাশিয়ার হামলার এক মাস

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের এক মাস পার হয়েছে। ইউক্রেন সেনারা এখনো লড়াই চালিয়ে যাচ্ছে রুশ সেনাদের সঙ্গে। দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি যেমন হার মানতে রাজি নন, তেমনি পুতিন সরকারও যুদ্ধ থামাতে নারাজ। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় তরফে জানানো হয়, ইউক্রেনে সামরিক অভিযানের প্রথম পর্ব অনেকাংশেই শেষ। এখন পূর্ব ইউক্রেনের ডনবাস অঞ্চল পুরোপুরি ‘মুক্ত’ করার দিকে নজর থাকবে রাশিয়ার।

সৌদির রাষ্ট্রায়ত্ত তেল ডিপোতে হুথিদের হামলা

সৌদি আরবের রাষ্ট্রায়ত্ত তেল কোম্পানি আরামকোর জেদ্দার একটি তেল ডিপোতে হামলা চালিয়েছে ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। যদিও হামলার ব্যাপারে প্রাথমিকভাবে সৌদি আরামকোর তরফে কিছু জানানো হয়নি। দীর্ঘদিন ধরেই হুথিদের টার্গেটে ছিল এটি।

রাশিয়ায় ‘ভুয়া’ তথ্য ছড়ালে ১৫ বছরের কারাদণ্ড

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের এক মাস পার হয়েছে। এখনো যুদ্ধ পরিস্থিতি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নিয়ন্ত্রণে নেই। ফলে নিজ দেশেও বেকায়দায় পুতিন সরকার। স্থানীয় সময় শুক্রবার (২৫ মার্চ) নতুন একটি আইনে সই করলেন প্রেসিডেন্ট পুতিন। আনুষ্ঠানিকভাবে অনুমোদন পাওয়া ওই আইনে রয়েছে, কোনো ব্যক্তি বিদেশে থাকা কোনো রুশ কর্মকর্তার বিরুদ্ধে ‘‘ভুয়া খবর’’ ছড়ানোর অভিযোগে দোষী সাব্যস্ত হলে ১৫ বছরের কারাদণ্ড হতে পারে তার।

দৈনিক সংক্রমণে শীর্ষে দ. কোরিয়া, প্রাণহানিতে যুক্তরাষ্ট্র

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সর্বশেষ ২৪ ঘণ্টায় বিশ্বে আরও চার হাজার ৫৬৬ জনের মৃত্যু হয়েছে। নতুন করে এ ভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ১৫ লাখ ৮৭ হাজার ৭৩৩ জন রোগী। এছাড়া একদিনে সুস্থ হয়েছেন ১২ লাখ ৯৪ হাজার ২৩৩ জন।

পুতিনকে কসাই বললেন বাইডেন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে কসাই বলেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। পোল্যান্ডে শরণার্থীদের সঙ্গে দেখা করার পর তিনি এ মন্তব্য করেন। বাইডেন আরও বলেন, ইউক্রেনে রাশিয়া যুদ্ধের কৌশল পরিবর্তন করবে কি না সে ব্যাপারে তিনি নিশ্চিত নন। এর আগে মস্কো জানায় ডোনবাস অঞ্চলকে সম্পূর্ণ স্বাধীন করাই এখন প্রধান লক্ষ্য।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category