বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ০৭:৪৫ পূর্বাহ্ন

  • বাংলা বাংলা English English
চিরিরবন্দরে বালাইনাশকের সঠিক ব্যবহারে মতবিনিময় সভা অনুষ্ঠিত 
চিরিরবন্দর (দিনাজপুর) থেকে আসিফ আহম্মেদ সানি / ১১৫ Time View
Update : বৃহস্পতিবার, ১৯ মে ২০২২
দিনাজপুরের চিরিরবন্দরে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে নিরাপদ খাদ্য উৎপাদন ও মাটির স্বাস্থ্য সুরক্ষায় মানসম্পন্ন বালাইনাশকের সঠিক ব্যবহার বৃদ্ধির লক্ষ্যে বালাইনাশক ডিলারের সঙ্গে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। 
আজ ২৭শে মার্চ (সোমবার) বিকেল সাড়ে ৪ ঘটকায় উপজেলা অডিটোরিয়ামে এ অনুষ্ঠান হয়েছে। অনুষ্ঠানে কৃষি সম্প্রসারণ কর্মকর্তা জনাব মোছাঃ জোহরা সুলতানা’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত উপ-পরিচালক (উদ্ভিদ সংরক্ষণ) জনাব মোঃ মাহবুবুর রশীদ, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ কর্মকর্তা জনাব মোঃ আশরাফ সিদ্দীকী ও কৃষি সম্প্রসারণ অফিসার (মূল প্রবন্ধ উপস্থাপনকারী) জনাব মোঃ মনিরুজ্জামান।
এছাড়াও উপস্থিত ছিলেন উপ-সহকারী কৃষি কর্মকর্তা, উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা সহ উপজেলার বালাইনাশক ডিলার, অগ্রগামী কৃষক ও কোম্পানির প্রতিনিধিরা।
অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, কীটনাশক ফসল উৎপাদনের সময় আমরা ব্যবহার করব। তবে তা ব্যবহারের সময় খেয়াল রাখতে হবে, তা যেন মানুষের একক বা দলগত স্বাস্থ্যহানি না ঘটায়, আমাদের প্রাণের পরিবেশ ও জীববৈচিত্র্য যথাযথভাবে সংরক্ষণ করে, দূষণমুক্ত পরিবেশ বজায় রাখে এবং সর্বোপরি ফসলের ফলন বাড়াতে পারে। আমাদের কৃষক ভাইয়েরা জমিতে যেকোনো পোকা দেখলেই বিচলিত হয়ে যান। পোকাটি বন্ধুপোকা না শত্রুপোকা তা না ভেবে অযাচিতভাবে বালাইনাশক ব্যবহার করে পোকা মারার জন্য ব্যস্ত হয়ে পড়েন। এটা কোনোমতেই ঠিক নয়। কেননা এতে পরিবেশের ভারসাম্য নষ্ট হয়, কৃষকের স্বাস্থ্যহানি ঘটে এবং ফসল উৎপাদনে খরচ বেড়ে যায়।
শুরুতে কীটনাশক কেনার সময় খেয়াল রাখতে হবে, আমরা সঠিক পোকার জন্য সঠিক কীটনাশক অনুমোদিত বিক্রেতার কাছ থেকে এবং বিশেষ করে অনুমোদিত বালাইনাশক কিনছি কি না। তারপর কীটনাশকের লেবেল বা প্যাকেটে মেয়াদ লেখা আছে কি না এবং তা মেয়াদোত্তীর্ণ কি না। শুরুতেই এ শর্তগুলো অনুসরণ করলে পরবর্তী সময়ে কাজ আরো সহজ হয়।
এরপর অনুষ্ঠানের সভাপতি কৃষি সম্প্রসারণ কর্মকর্তা জনাব মোছাঃ জোহরা সুলতানা’র বক্তব্যের মধ্যদিয়ে মতবিনিময় সভার সমাপ্তি ঘোষণা করা হয়।
আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
জনপ্রিয় সংবাদ
সর্বশেষ সংবাদ