সোমবার, ১৬ মে ২০২২, ০২:৩৫ অপরাহ্ন

  • বাংলা বাংলা English English
এক নজরে বিশ্ব সংবাদ: ২৮ মার্চ ২০২২
আন্তর্জাতিক ডেস্ক / ৪৭ Time View
Update : সোমবার, ১৬ মে ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে এবি৭১ ডট টিভির দর্শকদের জন্য…

থাইল্যান্ডের অর্থনীতি বাড়তে পারে ৩.৫ শতাংশ

চলতি বছর থাইল্যান্ডের অর্থনীতি বাড়তে পারে তিন থেকে তিন দশমিক পাঁচ শতাংশ পর্যন্ত। তবে এ পরিসংখ্যান পূর্বাভাস থেকে কম। কারণ ইউক্রেনে রাশিয়ার হামলার পরই বিশ্ববাজারে তেলের দাম বেড়ে যায়। যার প্রভাব পড়েছে দেশটিতে। তাছাড়া অর্থনৈতিক পুনরুদ্ধারের জন্য ব্যাংক সুদের হার কমানো প্রয়োজন।

পশ্চিমবঙ্গে ধর্মঘট, রেল-সড়ক অবরোধ করে বামেদের বিক্ষোভ

ভারতের পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতাসহ বেশ কিছু এলাকায় ধর্মঘট ডেকেছে বিভিন্ন বামপন্থি শ্রমিক সংগঠন। দুদিনের ধর্মঘটের প্রথম দিন সোমবার (২৮ মার্চ) কলকাতা ও এর আশেপাশের এলাকায় মিশ্র প্রভাব লক্ষ্য করা গেছে। ধর্মঘট সফল করতে মরিয়া ছিল বামপন্থি সংগঠনগুলো। অপরদিকে জনজীবন স্বাভাবিক রাখতে প্রশাসনের তৎপরতা ছিল চোখে পড়ার মতো।

ইসরায়েলে ঐতিহাসিক সম্মেলনে আরব-যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীরা

ঐতিহাসিক এক সম্মেলনের আয়োজন করেছে ইসরায়েল। সোমবার (২৮ মার্চ) এতে যোগ দেন যুক্তরাষ্ট্র, সংযুক্ত আরব আমিরাত, মরক্কো, বাহরাইন ও মিশরের পররাষ্ট্রমন্ত্রীরা।

আমিরাতে রমজান সামনে রেখে ৫৪০ বন্দিকে ক্ষমা

সংযুক্ত আরব আমিরাতে প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ান দেশটির ৫৪০ বন্দিকে মুক্তি দেওয়ার আদেশ দিয়েছেন। রমজান মাস সামনে রেখে এ সিদ্ধান্ত নিয়েছেন তিনি। এসব বন্দিরা বিভিন্ন মেয়াদে কারাগারে সাজাভোগ করছেন।

যুদ্ধের অনিশ্চয়তায় উৎপাদন কমাবে অ্যাপল

ইউক্রেনে হামলার পর থেকেই বিশ্বজুড়ে অস্থিরতা বিরাজ করছে। অনেক ক্ষেত্রেই দেখা দিয়েছে চরম অনিশ্চয়তা। এমন পরিস্থিতিতে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল আইফোন এসই ও এয়ারপডের উৎপাদন কমানোর ঘোষণা দিয়েছে।

‘সবচেয়ে শক্তিশালী অবস্থানে’ চীন রাশিয়ার সম্পর্ক

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সেরগেই ল্যাভরভ সোমবার (২৮ মার্চ) এক বিবৃতিতে বলেছেন, মস্কোর সঙ্গে বেইজিংয়ের সম্পর্ক সব সময়ের চেয়ে ‘সবচেয়ে শক্তিশালী অবস্থানে’ রয়েছে।

২ বছর পর আন্তর্জাতিক ফ্লাইট চালু ভারতে, সেবা খাতে গতি ফেরার আশা

বিশ্বব্যাপী করোনা মহামারির কারণে প্রায় দুই বছর ভারতে আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ ছিল। অবশেষে রোববার (২৭ মার্চ) থেকে ফের শতভাগ আসন নিয়ে নিয়মিত আন্তর্জাতিক ফ্লাইট চালুর ঘোষণা দিয়েছে দেশটি। এর মধ্য দিয়ে সেবা খাতে গতি ফিরবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা। খবর এনডিটিভির।

চীনে ফের বাড়ছে করোনা, বাণিজ্যিক রাজধানী সাংহাইয়ে লকডাউন

চীনে আবারও বাড়ছে করোনা। করোনা ঠেকাতে এবার দেশটির বাণিজ্যিক রাজধানী সাংহাইয়ে দুই ধাপে লকডাউন দিয়েছে কর্তৃপক্ষ। এর আগে আরও কিছু শহরে লকডাউন জারি করা হয়। বন্ধ রয়েছে বেশ কয়েকটি কারখানার উৎপাদনও।

ভারতে এক সপ্তাহে ছয়বার বাড়লো জ্বালানি তেলের দাম

ভারতে আরেক দফায় বাড়লো জ্বালানি তেলের দাম। এ নিয়ে সাত দিনে দাম বেড়েছে ছয়বার। সোমবার (২৮ মার্চ) পেট্রলের দর প্রতি লিটারে ৩০ পয়সা ও ডিজেলের দর ৩৫ পয়সা বাড়ানো হয়েছে। দেশটির রাজধানী দিল্লিতে পেট্রলের দর এখন ৯৯ দশমিক ৪১ রুপি এবং ডিজেল ৯০ দশমিক ৭৭ রুপি। কলকাতায় পেট্রলের দর ১০৪ দশমিক ৬৭ এবং ডিজেল ৯৩ দশমিক ৯২ রুপি।

ইসরায়েলে বন্দুকধারীর হামলায় নিহত ২

ইসরায়েলের উত্তরাঞ্চলের একটি শহরে বন্দুকধারীদের হামলায় দুইজন নিহত হয়েছেন। স্থানীয় সময় রোববার ( ২৮মার্চ) এ হামলার ঘটনা ঘটে। ইসরায়েলের নিরাপত্তা বাহিনী বিষয়টি নিশ্চিত করেছে। দেশটির পুলিশ জানিয়েছে, সন্দেহভাজন হামলাকারীদের একজন আরব-ইসরায়েলের নাগরিক। উত্তরের তেল আবিবের হাদেরার প্রধান সড়কে পুলিশকে লক্ষ্য করে গুলি ছোড়া হয়। পরে পুলিশের পাল্টা গুলিতে দুই বন্দুকধারীও নিহত হয়।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
জনপ্রিয় সংবাদ
সর্বশেষ সংবাদ