মঙ্গলবার, ১৭ মে ২০২২, ১১:৪০ অপরাহ্ন

  • বাংলা বাংলা English English
‘যৌতুক’ এক অভিশপ্ত সামাজিক ব্যাধি (১ম পর্ব)
মোঃ জাবেদুল ইসলাম / ৬১ Time View
Update : মঙ্গলবার, ১৭ মে ২০২২

সুমা আফরোজা ১৮ বছরের যৌবতী।স্বপ্ন ছিল একজন ব্যাংকার হবে।সেই স্বপ্ন লালন করে চলছিল শিক্ষা জীবন।সুমা জীবনের লক্ষ ছিল সমাজে অবহেলিত পাত্রী না হয়ে নিজের পায়ে দাঁড়াবে।হঠ্যাৎ যে সুমা জীবনে কাল বৈশাখী ঝড় নেমে আসলো।পরিবারের সকলের চাপে বসতে হয়ছে বিয়ের পিরিতে। দরিদ্র বাবার আদরের এক মাত্র মেয়ে।বাবার ছিল ছোট কাটু একটা ব্যবসা যাতে দিয়ে ভাল চলতো তাদের জীবন।

একদিন বাবার সাথে ঘটকের দেখা।ঘটক বলবো মেয়ে তো বড়ে হয়েছে।আমার হাতে একটা ভাল পাত্র আছে।তেমন কিছু চাওয়া পাওয়া নেই। ধনী পরিবারের ছেলে আশা করি ভাল রাখবে আমাদের মামুণিটাকে। রাতে বেলা প্রতিদিন মতো আমি খাবার খেয়ে ঘুমাতে যাব। এমন সময় দেখি আব্বু আম্মুর সাথে হেসে হেসে আমার বিয়ে নিয়ে কথা বলছিল।তখন বিষয়টা দেখে আমার খুব খারাপ রাখছিল।হঠ্যাৎ শুনি আগামী শুক্রবার আমাকে পাত্র পক্ষের লোকজন দেখতে আসবে?

বিয়ের বিষয়টা আমি মেনে নিতে পারছিনা।আমার স্বপ্ন আমি ব্যাংকার হয়ে বাবা-মায়ের অসচ্ছল সংসারটা সুন্দর করে সাজাবো।আমি ছাড়া তো মা- বাবার আর কেউ নেই।এই সব কথা ভাবতে ভাবতে সারারাত ঘুমাতে পারনি।দু-চোখ ভরে যেন জলের স্রোত বয়ে আসতেছে।এই ভাবে সকাল হয়ে গেল।

সকাল বেলা আব্বু বলবো মামণি। তারাতাড়ি ঘুম থেকে ওঠো আজকে একসাথে নাস্তা করবো।ওকে বাবা আমি ফ্রেস হয়ে আসতেছি।তারপর ফ্রেস হয়ে আসলাম মনটা ভাল নেই আব্বু কি বলবে আমি জানি।তারপরেও এসে বসলাম নাস্তার টেবিলে।আজকে সকালে আমার সব প্রিয় নাস্তা গুলো আম্মু আমাদের জন্য বানাচ্ছে।

একসাথে নাস্তা খাচ্ছিলাম এমন সময় আম্মু বললো মামণি তোমার আব্বুর তোমার জন্য একটা পাত্র দেখছে।আগামী কাল পাত্রের পক্ষের লোকজন আমার মামনিকে দেখতে আসবে।আমি বলবো আম্মু আমি এখন বিয়ে এখন করবো না।আমার এখনো পড়াশোনা শেষ হয়নি।আমি পড়াশোনা শেষ করে একজন ব্যাংকার হয়ে আপনাদের সাথে থাকবো। তারপর আপনাদের পছন্দ মতো পাত্রকে বিয়ে করবো।এমন সময় আব্বু বললো মামনি রাগ করো না।আগে পাত্র পক্ষে লোকজন এসে দেখে যাক।ওনাদের পছন্দ ও নাও হতে পারে।আব্বু -আম্মুর মুখে দিকে তাকিয়ে না বলতে পারলাম না। রাজি হয়ে গেলাম৷

লেখক….
মোঃ জাবেদুল ইসলাম
গণমাধ্যমেকর্মী সমাজসেবী সংগঠক
বিএ, সরকারি সিটি কলেজ, চট্টগ্রাম

(মতামত কলামে প্রকাশিত সব লেখা একান্তই লেখকের নিজস্ব মতামত। এর সাথে পত্রিকার কোন সম্পর্ক নেই)

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
জনপ্রিয় সংবাদ
সর্বশেষ সংবাদ