মঙ্গলবার, ১৭ মে ২০২২, ১১:৩১ অপরাহ্ন

  • বাংলা বাংলা English English
সুইডেন-ডেনমার্কে রাশিয়ার গোয়েন্দা বিমান
আন্তর্জাতিক ডেস্ক / ৪২ Time View
Update : মঙ্গলবার, ১৭ মে ২০২২

ডেনমার্ক ও সুইডেনে রাশিয়ার গোয়েন্দা বিমান প্রবেশ করেছে বলে অভিযোগ উঠেছে। রোববার (১ মে) দেশ দু’টি অভিযোগ করে, রাশিয়ার একটি বিমান প্রথমে ডেনমার্ক এবং পরে সুইডেনের আকাশসীমায় ঢুকে পড়ে।

বাল্টিক সাগরের দিক থেকে রুশ ওই বিমানটি প্রথমে ডেনমার্কের আকাশে ঢোকে এবং তার কিছুক্ষণের মধ্যেই সেটি সুইডেনের আকাশে যায় বলে জানানো হয়েছে। তবে দুইটি দেশকেই ওই বিমানের বিষয়ে কোনোরকম খবর দেয়নি রাশিয়া।

আর তাই সুইডেন ও ডেনমার্কে গুপ্তচরবৃত্তির জন্য ওই বিমান পাঠানো হয়েছিল বলে অভিযোগ উঠেছে। কেন রাশিয়া একাজ করলো, তা জানতে সোমবারই দুই দেশের সরকার রাশিয়ার রাষ্ট্রদূতকে তলব করেছে। তবে রাশিয়ার পক্ষ থেকে এখনও পর্যন্ত এবিষয়ে কোনো মন্তব্য করা হয়নি।

সুইডেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, রাশিয়ার এএন-৩০ প্রপেলার বিমান তাদের আকাশসীমায় ঢুকেছিল। বিমানটির বিস্তারিত তথ্য তাদের হাতে আছে। প্রয়োজনে তারা রাশিয়াকে তা দিতেও পারে।

এদিকে ইউক্রেনের প্রশাসন জানিয়েছে, ইউক্রেনজুড়ে গুপ্তচর ছড়িয়ে রেখেছে রাশিয়া। সম্প্রতি ইউক্রেনের সেনাবাহিনীতে এক রাশিয়ার গুপ্তচরকে চিহ্নিত করা হয়েছে।

ইউক্রেনীয় বাহিনীর দাবি, রাশিয়ার কাছে তথ্য পাচার করছিল ওই ব্যক্তি। সেনাবাহিনীতে এমন আরও গুপ্তচর থাকার আশঙ্কা আছে বলে সতর্ক করেছে কিয়েভের প্রশাসন।

সূত্র : ডয়চে ভেলে

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
জনপ্রিয় সংবাদ
সর্বশেষ সংবাদ