মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ০৩:৩০ পূর্বাহ্ন

  • বাংলা বাংলা English English
‘জনসম্মুখে ধূমপান বন্ধ হোক’
মোঃ জাবেদুল ইসলাম / ৬৫ Time View
Update : মঙ্গলবার, ২৮ জুন ২০২২

ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এমন কোনো মানুষ নেই যে, এই বাক্যটি শোনেনি বা জানেনা।কিন্তু জানলেও মানে না বেশিরভাগ মানুষই! মানুষ বিড়ি,সিগারেট,ড্রাগস ও তামাক জাতীয় বিভিন্ন মাদকে আসক্ত হয়। বিবিসির এক জরিপে উল্লেখ করা হয়েছে।

যে, মাদকের ধোয়ার সাথে প্রায় ৭০০০ ক্ষতিকর রাসায়নিক আমাদের শরীরে ঢোকে। এই রাসায়নিক গুলোর প্রভাবে হার্টের কার্য ক্ষমতা হ্রাস পায়। এবং ক্যান্সার ও আলসার এর মত ভয়াবহ ব্যাধী সহ নানা প্রকার শারীরিক জটিলতা সৃষ্টি করে। তামাক জাত দ্রব্যে রয়েছে নিকোটিন নামক ক্ষতিকর পদার্থ যা ক্যান্সার রোগের অন্যতম উপাদান। বিশ্বস্বাস্থ সংস্থার এক জরিপে বলা হয়েছে আমাদের দেশে ১ কোটি ৯২ লক্ষ মানুষ ধুমপান করে। এতে প্রতিবছর শুধুমাত্র তামাক গ্রহণের ফলে ১ লাখ ৬০ হাজারের বেশি মানুষ মারা যায়।

বর্তমানে ধুমপায়ীদের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। যা সমগ্র মানব জাতির জন্য অমঙ্গল বিষয়। নারী-পুরুষ,তরুণ,শিশু,বৃদ্ধ সকল শ্রেণির মানুষ আজ যেখানে সেখানে ধুমপান করছে। এতে ধুমপান কারীর কাছের মানুষ গুলো ও একই ক্ষতির সম্মুখিন হচ্ছে- দক্ষিণ এশিয়ার দেশ হিসেবে বাংলাদেশে প্রচলিত ধূমপান ও মাদকদ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন, ২০০৫ এর ৪ ধারা অনুযায়ী প্রকাশ্যে ধুমপান করলে প্রথমবার অনধিক ৩০০ টাকা এবং দ্বিতীয় বা পরবর্তী প্রতিবার দ্বিগুন টাকা জরিমানার আইন থাকলেও তার বাস্তবায়ন খুব একটা দেখা যায় না।

আজকের শিশুরাই আগামী দিনের ভবিষ্যৎ। কিন্তু এই শিশুরা বড়দের দেখা দেখি খুব সহজেই সে ও ধুমপানে জুড়িয়ে যাচ্ছে। অনেক সময় দেখা যায় বড়রা ছোটদের সিগারেট ক্রয় করতে বা বহন করতে নির্দেশ করে। যার কারণেও একটি শিশুর মাঝে ধুমপানের প্রবণতা তৈরী হতে পারে। একটি ধুমপান মুক্ত জাতি গড়তে এখনই পদক্ষেপ নিতে হবে। মানুষকে ধুমপানের ক্ষতিকরতা সম্বন্ধে সচেতনতার পাশাপাশি জনসম্মুখে ধুমপান থেকে বিরত থাকার আহ্বান করতে হবে।

পরিবারের কেউ ধূমপান করলে অন্তত তাকে পরিবারের অন্য সদস্যদের সম্মুখে ধূমপান করা থেকে বিরত রাখার চেষ্টা করতে হবে। নিজ সন্তান ও অন্য ছোট শিশু কিশোরদের সামনে ধুমপান করা থেকে বিরত থাকতে হবে। ক্ষতিকর বিষয় গুলো তুলে ধরে সামাজিক প্রচারণার পাশাপাশি আইনি ব্যবস্থা জোড়ালো করতে হবে।

লেখক….
মোঃ জাবেদুল ইসলাম
গণমাধ্যমেকর্মী সমাজসেবী সংগঠক
বিএ, সরকারি সিটি কলেজ, চট্টগ্রাম

(মতামত কলামে প্রকাশিত সব লেখা একান্তই লেখকের নিজস্ব মতামত। এর সাথে পত্রিকার কোন সম্পর্ক নেই)

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category