মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ০২:১৫ পূর্বাহ্ন

  • বাংলা বাংলা English English
বাঘায় তথ্য অধিকার আইন ২০০৯ বিষয়ক প্রশিক্ষণ ও জন অবহিতকরণ সভা অনুষ্ঠিত
মোস্তাফিজুর রহমান, রজিশাহী প্রতিনিধি / ৫০ Time View
Update : মঙ্গলবার, ২৮ জুন ২০২২

রাজশাহীর বাঘায় তথ্য অধিকার আইন ২০০৯ বিষয়ক প্রশিক্ষণ কর্মসূচী ও জনঅবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (৬ জুন) তথ্য কমিশন ও উপজেলা প্রশাসন এর আয়োজন করে।

এতে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহি অফিসার পাপিয়া সুলতানা। বক্তব্য রাখেন উপজেলা পষিদের চেয়ারম্যান এ্যাডভোকেট লায়েব উদ্দীন লাভলু। তথ্য কমিশনের সহকারি পরিচালক হেলাল আহমেদ তথ্য অধিকার আইনের আওতায় তথ্য প্রদান ও তথ্য গ্রহনের বিষয়ে বিষদভাবে আলোচনা করেন। এছাড়া কোন কোন ধরনের তথ্য আইনের আওতায় পড়বেনা সে বিষয়েও আলোচনা করেন। সভায় তিনি বলেন, তথ্যের অবাধ প্রবাহ এবং জনগনের তথ্য অধিকার নিশ্চিত করণের লক্ষ্যেই তথ্য অধিকার আইন ২০০৯ প্রণীত হয়েছে। সংবিধান মতে যেহেতু জনগন প্রজাতন্ত্রের সকল ক্ষমতার মালিক,সেহেতু জনগনের ক্ষমতায়নের জন্য তথ্য অধিকার নিশ্চিত করা অত্যাবশ্যক। তাই জনগনের তথ্য অধিকার নিশ্চিত করা হলে সরকারি, স্বায়ত্বশাসিত ও সংবিধিবদ্ধ সংস্থা এবং সরকারি ও  দেশী অর্থায়নে সৃষ্ট বা পরিচালিত বেসরকারি সংস্থার স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি পাবে,দুর্নীতি হ্রাস পাবে ও সুশাসন প্রতিষ্ঠিত হবে।

বক্তব্য রাখেন,বাঘা পৌর মেয়র আব্দুর রাজ্জাক,আড়ানি পৌর মেয়র মুক্তার আলী,অধ্যক্ষ নছিম উদ্দীন,ইউপি চেয়ারম্যান রফিকুল ইসলাম রফিক,বাঘা প্রেস ক্লাবের সভাপতি আব্দুল লতিফ মিঞা,সাধারন সম্পাদক নুরুজ্জামান।

উপস্থিত ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান মোকাদ্দেস আলী, নারী ভাইস চেয়ারম্যান রিজিয়া আজিজ সরকার, উপজেলা কৃষি কর্মকর্তা শফিউল্লাহ সুলতান, উপজেলা মৎস্য কর্মকর্তা শাহাদুল ইসলাম, প্রাণিসম্পদ কর্মকর্তা (ভারপ্রাপ্ত) রোকনুজ্জামানসহ উপজেলা প্রশাসনের কর্মকর্তা, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান-সচিব , শিক্ষক, সাংবাদিকরা।

সকাল ১০ টায় উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে প্রশিক্ষণ কর্মসূচীতে অংশ নেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান,ভাইস চেয়ারম্যান,পৌর মেয়র, সরকারি দপ্তরের প্রধানগন, ইউপি সচিব ও শিক্ষক-সাংবাদিক ও এনজিওর দায়িত্বশীল ব্যক্তিবর্গ। বিকেল সাড়ে ৩টায় উপজেলা পরিষদ চত্বরে অনুষ্ঠিত জনঅবহিতকরন সভায় অংশ নেন,জনপ্রতিনিধি, শিক্ষক,সমাজসেবক,সাংবাদিক ও বিভিন্ন শ্রেণীপেশার মানুষ।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category