মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ০২:০৪ পূর্বাহ্ন

  • বাংলা বাংলা English English
হালখাতা নেত্রকোণা থেকে হারিয়ে যায়নি এখনও
মুহা. জহিরুল ইসলাম অসীম: / ৪০ Time View
Update : মঙ্গলবার, ২৮ জুন ২০২২

নেত্রকোণা জেলার প্রতিটি উপজেলার গ্রাম-গঞ্জের হাট বাজারে চলছে হালখাতার মহোৎসব। ব্যবসায়ী মহল এখন তাদের ব্যবসা প্রতিষ্ঠানের হালখাতা নিয়ে ব্যস্ত সময় পার করছেন। বড় বড় ব্যাবসায়ীতো বটেই প্রতিটি গ্রামের মোড়ে মোড়ে দৈনিন্দন বাজারের দোকানীরাও পাওনা আদায়ে “হালখাতা” নামক বাংলার এই ঐতিহ্য ধরে রেখেছে। এই অঞ্চলে ফসল ভেদে হাল খাতার উৎসব শুরু হয়।

মূলত পহেলা বৈশাখকে কেন্দ্র করেই ব্যবসা প্রতিষ্ঠানে হালখাতার মহরৎ হয়ে থাকলেও এই অঞ্চলে হালখাতা হয় বছরে দুইবার, দুটো ফসল কাটার পরপরই। একটা হয় জৈষ্ঠ্যমাসে ও অপরটি অগ্রহায়ণ মাসে।

ক্রেতা-বিক্রেতার এটি একটি সেতু বন্ধন ও ঐতিহ্যবাহী দিন। আর এই দিনটির জন্য অধীর আগ্রহে অপেক্ষা করে থাকে ব্যবসায়ীরা। ধুম ধাম করে আয়োজন করা হয় হালখাতার। পুরাতন বছরের হিসাব-নিকাশ মুছে নব উদ্দীপনায় আগামী বছরের নতুন খাতায় নাম লেখাতে এই হালখাতার আয়োজন। ফলে স্টেশনারী দোকান গুলোতে ব্যবসায়ীদের নতুন টালি খাতা কেনার ধুম পড়ে যায়। নেত্রকোণা জেলার হালখাতা উদযাপনের রেওয়াজ শত বছর ধরে।

তবে হালখাতা একসময় শহরের অধিকাংশ ব্যবসা প্রতিষ্ঠানে পালন করা হলেও এখন এই রেওয়াজে কিছুটা ফাটল ধরেছে। তবে প্রতি উপজেলার বাজার এবং ছোট ছোট হাট দোকানগুলোতে এখনো রমরমা অবস্থায় হালখাতা অনুষ্ঠিত হয়। হালখাতা অনুষ্ঠানে পুরানো বছরের লেনদেন পরিশোধ করে নতুন খাতায় নাম লেখায় ব্যবসায়ীরা।

আনুষ্ঠানিকভাবে হালনাগাদ করার প্রক্রিয়া পালন করা হয়। এজন্য ক্রেতাদের আগের বছরের সকল পাওনার পরিশোধ করার কথা স্মরণ করিয়ে একটি দাওয়াত কার্ড দেওয়া হয়। এ উপলক্ষে হালখাতার দিন মিষ্টি মুখ করানো হয় ক্রেতাদের।

এই সংস্কৃতি শুরু হওয়ার আগে একটি খাতায় ব্যবসায়ীরা তাদের যাবতীয় হিসাব লিখে রাখতেন। হালখাতায় বিক্রেতা নতুন করে ক্রেতার হিসেব-নিকেশ হাল নাগাদ করে। হিসেবের খাতা হালনাগাদ করার এ রীতি থেকেই উদ্ভব হয় হালখাতার। একসময় বাংলা নব-বর্ষের মূল উৎসব ছিলো হালখাতা।

এ উপলক্ষে দোকানে দোকানে মিষ্টি বিতরণ করা হতো। অনেকে আত্মীয়-স্বজনের বাড়িতে মিষ্টান্ন পাঠাতেন। হালখাতার হাল আগের মতো না থাকলেও চিরায়ত এই অনুষ্ঠানটি কিন্তু নেত্রকোণা থেকে হারিয়ে যায়নি এখনও।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
জনপ্রিয় সংবাদ
সর্বশেষ সংবাদ