মঙ্গলবার, ১৬ অগাস্ট ২০২২, ০৬:১১ পূর্বাহ্ন

  • বাংলা বাংলা English English
চলতি মৌসুমে কৃষকরা অধিক জমিতে পাটের চাষ করেছেন 
হুমায়ুন কবির কেন্দুয়া (নেত্রকোনা) প্রতিনিধি  / ৭৫ Time View
Update : মঙ্গলবার, ১৬ অগাস্ট ২০২২
নেত্রকোনা জেলার কেন্দুয়া উপজেলায় বেশি লাভের আশায় পাট চাষে আগ্রহ বেড়েছে এই উপজেলার কৃষকদের। সোনালি ফসল পাটের আবাদ গত বছরের চেয়ে বেড়েছে বলে জানান পাট চাষীরা। 
এ দিকে কেন্দুয়া উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ এ.কে.এম. শাহজাহান কবির বলেন, চলতি মৌসুমে গত বছরের চেয়ে এই উপজেলায় পাট চাষ বেড়েছে।
চলতি বছর বিভিন্ন জাতের ৫ শত ৫০ হেক্টর জমিতে পাটের আবাদ করেছেন। যা গত বছর এই উপজেলায় আবাদ হয়েছিল ৫ শত হেক্টর। এ বছর ৫০ হেক্টর জমিতে বেশি পাট আবাদ হয়েছে।
তিনি আরো জানান, উপজেলা কৃষি অফিস তাদের পাট বীজসহ বিভিন্নভাবে পরামর্শ দিয়ে সহযোগিতা করেছেন। কৃষি অফিসের সহযোগিতায় চাষীরা পাট বপন করে ভালো ফল পেয়েছেন।
উপজেলা কৃষি বিভাগ সূত্র জানায়, আবহাওয়া অনুকূলে থাকায় এ বছর লক্ষ্যমাত্রার চেয়ে বিভিন্ন জাতের বেশি পাট উৎপাদন হবে। পাটের বাম্পার ফলনের আশায় এ বছর আবাদ বেশি হয়েছে এ উপজেলায়। বর্তমান পাটের বাজার মূল্য অনুযায়ী উৎপাদন খরচ বাদ দিয়ে বেশি লাভের আশা করছেন কৃষকরা।
উপজেলার বেশ কয়েকজন পাট চাষী জানান, খেতে পাট গাছের উচ্চতা এখন তিন- চার হাত হয়েছে। এই বর্ষা মৌসুমেই পাট গাছ আরও বড় হয়ে উঠবে। গ্রামাঞ্চলে পাট গাছ কাটা, জাগ দেয়া থেকে ঘরে তোলা পর্যন্ত উৎসবমুখর পরিবেশ বিরাজ করে বলে জানান তারা।
এছাড়াও চাষীরা সরকারিভাবে পাটের মূল্য নির্ধারণ ও পাট ক্রয়ের ব্যবস্থা নেওয়ার জন্য সরকারের কাছে দাবি জানিয়েছেন।
আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
জনপ্রিয় সংবাদ
সর্বশেষ সংবাদ