মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ০২:১৮ পূর্বাহ্ন

  • বাংলা বাংলা English English
ভারতের গমে নিষেধাজ্ঞা, মহানবী বিতর্কের জের?
ডেক্স রিপোর্ট: / ২৯ Time View
Update : মঙ্গলবার, ২৮ জুন ২০২২

ভারত থেকে কেনা গম এবং গমজাত আটা-ময়দা রফতানির ওপর সাময়িক নিষেধাজ্ঞা জারি করলো সংযুক্ত আরব আমিরাত। আগামী চার মাসের জন্য ভারত থেকে গম কেনার ওপরেও নিষেধাজ্ঞা বহাল থাকবে বলে দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা ‘এমিরেটস নিউজ এজেন্সি’ এই তথ্য জানিয়েছে।

ভারতীয় সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, আরব আমিরাতের এমন পদক্ষেপের কোনো কারণ ব্যাখ্যা করেনি দেশটির সরকার। তবে ভারতের কূটনীতি বিশেষজ্ঞদের একাংশ আমিরারাতের এমন সিদ্ধান্তের নেপথ্যে নূপুর শর্মা-নবীন জিন্দলদের সাম্প্রতিক বিতর্কিত মন্তব্যকে দায়ী করছেন।

ঘরোয়া বাজারের চাহিদা মেটাতে গত ১৪ মে গম রফতানিতে নিষেধাজ্ঞা জারি করে নরেন্দ্র মোদি সরকার। আর ইউক্রেন যুদ্ধের আবহে দিল্লির এই সিদ্ধান্তের জেরে ইউরোপ ও পশ্চিম এশিয়ায় গমের দাম বাড়তে শুরু করে।

একাধিক দেশ এবং আন্তর্জাতিক অর্থভাণ্ডার (আইএমএফ)-এর তরফে ইতোমধ্যেই সিদ্ধান্ত পুনর্বিবেচনার আবেদন জানানো হয়েছে ভারতের কাছে। এই পরিস্থিতিতে কেন ‘উল্টো পথে’ হাঁটল সংযুক্ত আরব আমিরশাহি সরকার?

কূটনীতি বিশেষজ্ঞদের একাংশের মতে, ভারতের শাসকদলের নেতা-নেত্রীদের একাংশের বিতর্কিত মন্তব্যই এমন সিদ্ধান্তের কারণ। তবে আমিরশাহি সরকারের এমন সিদ্ধান্তের পিছনে আন্তর্জাতিক বাণিজ্য পরিস্থিতি সংক্রান্ত কোনও কারণ থাকার সম্ভাবনাও রয়েছে বলে মনে করছেন অনেকে।

প্রসঙ্গত, বিজেপি মুখপাত্র (বর্তমানে বরখাস্ত) নূপুর ও তার সহকর্মী নবীন জিন্দালের বিতর্কিত মন্তব্যের প্রেক্ষিতে আরব দুনিয়ায় প্রবল সমালোচনার মুখে পড়ে ভারত।
এনডিটিভি, আনন্দবাজার, ইত্তেফাক

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category