শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ০৯:৪৬ অপরাহ্ন

  • বাংলা বাংলা English English
কাশফুলে সৌন্দর্য তোমার না বনের!
মোস্তাফিজুর রহমান, রাজশাহী প্রতিনিধি / ৮৮ Time View
Update : শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২

এক ফুলপ্রেমিক ফুলের বাগান করার পর দেখেশুনে রাখার জন্য বিশ্বাস করে এক মালিকে দায়িত্ব দিলেন বাগানটি । মালি প্রতিদিন বাগানে সময় দিতে লাগল। কিছুদিন পরে সেই বাগানে ফুল ফোটে। সেই ফুল দেখতে পেয়ে বাগান মালিকের মনটা আনন্দে ভরে যায়।

বাগান মালিক চায়, ফুলগুলো গাছেই মানায় গাছেই থাকুক। কিন্তু বাগানের মালির লোভ জাগে তাই সে গাছ থেকে ফুল চুরি করে নিতে চায়, বাগানে দর্শনার্থীরাও ফুল দেখতে পেয়ে আনন্দিত হয়। এরমধ্যে কেউ আবার ফুলের ঘ্রাণ নিতে চায়, কিন্তু মালি নাছোড়বান্দা সে প্রয়োজনে ফুলগাছসহ উপড়ে ফেলবে তবুও তার ফুল চাই। বাগানের মালি মনে মনে চিন্তা করে সে প্রয়োজনে গাছ উপড়ে ফেলে ফুল নিয়ে যাবে, কিন্তু গাছে যে কাটা রয়েছে তার তা মনে নেই, যেই সে ফুল চুরি করতে গাছের ডাল ধরলেন তখনই তার হাতে কাঁটা বিঁধে যায়, সে ব্যথায় কাতরাতে থাকে, এদিকে বাগান মালিক বুঝতে পেরে তাকে বুঝাতে থাকে বিভিন্ন অঙ্গভঙ্গিতে যে গাছের ফুল গাছেতেই মানায়, হাতে নয়।

কথা বলছি রাজশাহীর পদ্মার পাড়সহ বিভিন্ন স্থানের কাশফুল বা বাশবনে গিয়ে এক চিত্র দেখে মনে পড়া গল্প। সরজমিনে গিয়ে দেখা যায়, যে খানে কাশ বন সেখানেই ভ্রমন প্রিয় মানুষের সমাগম।  তুলছে নানা রকম ভাবে শেলফি। আবার অনেকে অনেক রকম সেজেগুজে প্রস্তুতি নিয়ে আসচ্ছে সেই কাশ বনে ছবি উঠাবে বলে।

আপানারা লক্ষ করেছেন কি ? তারা সেই বনে কি ভাবে ছবি উঠাচ্ছে? কেউবা কাশবনের গাছ গুলো পায়ের নিতে রেখে, কেউবা কাশফুল গায়ের সাথে রেখে আবার কেউ কাশফুল গুলো ছিড়ে হাতে নিয়ে। দেখা যায় সেই স্থানে আশা ৯০ শতাংশ মানুষ কাশ ফুল ছিরে হাতে নিয়ে ছবি কিংবা ঘুরে বেড়াচ্ছে। এতেই কাশ ফুলের বা সেই সকল মানুষের সুন্দর্য বৃদ্ধি পাচ্ছে ?

প্রাকৃতিক সকল বস্তুর নিজস্ব ধারা আছে। প্রকৃতি তার নিজস্ব বৈশিষ্ট্য সুসজ্জিত। আমরা ছেলেবেলা থেকেই একটা প্রবাদ জানি, “বন্যেরা বনে সুন্দর, শিশুরা মাতৃক্রোড়ে।” ‌সুতরাং এই বিষয়ের উপর দৃষ্টি ফেরালে এটাই পরিলক্ষিত হয় যে, গাছ থেকে ফুলের উৎপত্তি এজন্য ফুল গাছেই মানায়, মানুষের হাতে নয়।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
জনপ্রিয় সংবাদ
সর্বশেষ সংবাদ