সোমবার, ১৭ জুন ২০২৪, ০৩:১৮ পূর্বাহ্ন

নাগরিকদের বিনামূল্যে সানস্ক্রিন ক্রিম দিচ্ছে নেদারল্যান্ডস
এবি ডেস্ক রিপোর্ট / ১২৯ Time View
Update : সোমবার, ১৭ জুন ২০২৪

ত্বকের ক্যানসারে আক্রান্ত রোগীর সংখ্যা ক্রমবর্ধমান হারে বৃদ্ধি পাওয়ায় নাগরিকদের মাঝে বিনামূল্যে সানস্ক্রিন ক্রিম দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে নেদারল্যান্ডসের সরকার। মঙ্গলবার ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, নেদারল্যান্ডসের সরকারের মতে, চলতি গ্রীষ্মে দেশের সব স্কুল ও বিশ্ববিদ্যালয়, উৎসব, পার্ক, খেলাধুলার স্থান এবং জনসাধারণের জন্য উন্মুক্ত স্থানে সানক্রিম বিতরণের কেন্দ্র চালু করা হবে।

দেশটির সরকার বলছে, প্রত্যেক নাগরিককে সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে সুরক্ষার পদক্ষেপ নিশ্চিত করা হবে। সানস্ক্রিন ক্রিম কেনার সামর্থ্য না থাকা বা অন্যান্য অসুবিধার মতো কারণগুলো যাতে কারও জন্য প্রতিবন্ধকতা তৈরি করতে না পারে সেজন্যই এই ব্যবস্থা নেওয়া হচ্ছে।

অস্ট্রেলিয়ার সরকারের নেওয়া একই ধরনের প্রচারাভিযানে অনুপ্রাণিত হয়ে নেদারল্যান্ডসের সরকার মানুষের ওপর সূর্যের ক্ষতিকর প্রভাব ঠেকাতে নতুন এই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছে। সরকারের এই পদক্ষেপ সান ক্রিম প্রয়োগের কাজটিকে তার সব নাগরিকের জন্য প্রশ্নাতীত অভ্যাসে পরিণত করবে বলে আশা করছে ডাচ কর্তৃপক্ষ।

নেদারল্যান্ডসের রাষ্ট্রায়ত্ত সম্প্রচারমাধ্যম এনওএস বলেছে, দেশের একটি ক্লিনিকের একজন ত্বক বিশেষজ্ঞ চিকিৎসক এই ধারণাটি নিয়ে এসেছেন। তার মতে, করোনাভাইরাস মহামারী চলাকালীন স্যানিটাইজার বিতরণের জন্য ব্যবহৃত ডিসপেনসারগুলোকে সানস্ক্রিন বিতরণের জন্য ব্যবহার করা যেতে পারে।

দেশটির নর্থ সির একটি রিসোর্টের একজন কাউন্সিলর বলেছেন, ছোটবেলা থেকেই শিশুদের সানস্ক্রিন প্রয়োগে অভ্যস্ত করা উচিত। যাতে পরবর্তীতে এটি তাদের অভ্যাসে পরিণত হয়।

নেদারল্যান্ডসের সমুদ্রতীরবর্তী শহর কাটিজকের বাসিন্দা জ্যাকো ন্যাপ বলেছেন, এতে কিছুটা অর্থ ব্যয় হলেও আমরা মানুষের স্বাস্থ্যের বিষয়টিকে উচ্চ বিবেচনায় রাখি। আমরা প্রায়ই দেখছি, মানুষ সূর্য উপভোগ করছে। কিন্তু নিজেদের সুরক্ষার ব্যাপারে তাদের অবহেলা রয়েছে। কাটিজকেতে সূর্যের গড় তাপমাত্রা অন্যান্য এলাকার চেয়ে বেশি। যে কারণে সানস্ক্রিন ক্রিম ছাড়া সূর্য উপভোগ করা স্বাস্থ্যের জন্য ভালো নয়।

গত দুই দশক ধরে ইউরোপজুড়ে ত্বকের ক্যানসারে আক্রান্ত রোগীর সংখ্যা ক্রমবর্ধমান হারে বৃদ্ধি পেয়েছে। গত সপ্তাহের শেষের দিকে মধ্য-ইউরোপে অস্বাভাবিক উচ্চ তাপমাত্রার রেকর্ড করা হয়েছে এবং আগামী সপ্তাহে তা অব্যাহত থাকবে বলে আশা করা হচ্ছে।

ত্বকের ক্যানসারের প্রধান কারণ সূর্যের ক্ষতিকর অতিবেগুনি রশ্মির সংস্পর্শে আসা। সূর্যের অতিবেগুনি রশ্মি মানুষের শরীরের জন্য ক্ষতিকর এবং কোষের গঠনে পরিবর্তন ঘটিয়ে অস্বাভাবিকভাবে এর প্রতিলিপি তৈরি করে। ত্বকের ক্যানসারের প্রথম এবং সবচেয়ে সাধারণ লক্ষণ হলো এটি ত্বকের নির্দিষ্ট অংশের রঙের পরিবর্তন ঘটায়।

তবে এটি ঠেকাতে সানস্ক্রিনকে প্রসাধনী হিসাবে নয়, বরং ত্বকের সুরক্ষার জন্য সানস্ক্রিনকে অপরিহার্য হিসাবে বিবেচনা করা উচিত।

সূত্র: দ্য গার্ডিয়ান।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
জনপ্রিয় সংবাদ
সর্বশেষ সংবাদ