শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০২৪, ০১:৪৩ পূর্বাহ্ন

টানা চারদিন বিরতিহীন রান্না করে গিনেস রেকর্ডে হিল্ডা
আন্তর্জাতিক ডেস্ক / ১০৭ Time View
Update : শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০২৪

টানা ৪ দিন বিরতিহীন রান্না করে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে নিজের নাম তুলেছেন নাইজেরিয়ার তরুণী হিল্ডা ব্যাকি (২৬)। গত ১১ মে থেকে ১৫ মে পর্যন্ত দেশটির সবচেয়ে বড় ও জনবহুল শহর লাগোসে বিরতিহীন রান্না করে এই রেকর্ড তিনি করেছেন বলে এএফপিকে নিশ্চিত করেছে গিনেস।

গিনেসর তথ্য অনুযায়ী, ঘণ্টা-মিনিটের হিসেবে টানা ৯৩ ঘণ্টা ১১ মিনিট রান্না করেছেন হিল্ডা। সমস্ত রান্না একাই করেছেন তিনি। অবশ্য এই কাজ করার জন্য এর আগে দীর্ঘসময় দাঁড়িয়ে থাকার মতো শারীরিক সক্ষমতা অর্জন করতে হয়েছে। সেজন্য দির্ঘদিন নিয়মিত জিমেও যেতে হয়েছে তার।

সেই সঙ্গে নাইজেরিয়ার রান্না সম্পর্কে গভীর জ্ঞানও অর্জন করতে হয়েছে তাকে। ব্যক্তিগত জীবনে হিল্ডা ব্যাকি একজন পেশাদার বাবুর্চি।

টানা ৯৩ ঘণ্টারও বেশি সময় রান্না শেষে সাংবাদিকদের হিল্ডা বলেন, ‘নাইজেরিয়ার বিভিন্ন সুস্বাদু খাবারের সঙ্গে বিশ্ববাসীকে পরিচয় করিয়ে দেওয়ার ইচ্ছে আমার অনেক দিনের। আমি চাই, যুক্তরাষ্ট্রের যে কোনো সাধারণ বাসা-বাড়ির খাদ্য তালিকায় এগুসি সুপসহ অন্যান্য নাইজেরিয়ান পদ দৈনন্দিন স্বাভাবিক খাবার হয়ে উঠুক। আমি চাই, বিশ্বের যে কোনো সুপার মার্কেটে নাইজেরিয়ান ডিশ তৈরির জন্য প্রয়োজনীয় মশলা ও অন্যান্য উপকরণ সহজলভ্য হোক। এসব কারণেই আমার এই প্রচেষ্টা।’

পশ্চিম আফ্রিকার অন্যান্য দেশের মতো নাইজেরিয়াও উচ্চ মূল্যস্ফীতি, জ্বালানি ঘাটতি ও নানা অর্থনৈতিক সংকটে জর্জরিত অবস্থায় রয়েছে। তবে তার মধ্যেও হিল্ডার এই রেকর্ড দেশটির সংবাদমাধ্যমসহ বিভিন্ন মহলের মনযোগ কাড়তে সক্ষম হয়েছে।

যে চার দিন তিনি রান্না করেছেন, সে সময় দেশটির রাজনীতি, প্রশাসন ও বিনোদন জগতের বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ মানুষ তার সঙ্গে সাক্ষাৎ করে গেছেন।

এটিই অবশ্য হিল্ডা ব্যাকির প্রথম সাফল্য নয়। এর আগে আফ্রিকার একটি আঞ্চলিক রন্ধন প্রতিযোগিতায় নাইজেরিয়ার প্রতিনিধিত্ব করে চ্যাম্পিয়ন হয়েছিলেন তিনি।

তার সাম্প্রতিক এই রেকর্ড সম্পর্কে এক বিবৃতি গিনেস ওয়ার্ল্ড রেকর্ড জানিয়েছে, ‘যাবতীয় সাক্ষ্য-প্রমাণ যাচাই শেষে গিনেস ওয়াল্ড রেকর্ড এই সিদ্ধান্তে উপনীত হয়েছে যে, এখন থেকে সবচেয়ে দীর্ঘসময় একা রান্না করার রেকর্ডের মালিক হিল্ডা ব্যাকি।’

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
জনপ্রিয় সংবাদ
সর্বশেষ সংবাদ