সোমবার, ১৭ জুন ২০২৪, ০২:৪১ পূর্বাহ্ন

তেল বিক্রির আয়ের ওপর নির্ভরতা কমাচ্ছে রাশিয়া
আন্তর্জাতিক ডেস্ক / ১১৯ Time View
Update : সোমবার, ১৭ জুন ২০২৪

রাশিয়ার বিদেশি মুদ্রা উপার্জনের গুরুত্বপূর্ণ উৎস দেশটির জ্বালানি তেলের ভাণ্ডার; কিন্তু রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এই খাতের ওপর নির্ভরতা কমাতে চান। তার সরকার এ লক্ষ্যে কাজ শুরু করেছে বলেও জানিয়েছেন তিনি।

শুক্রবার রাশিয়ার নেতৃত্বাধীন আন্তর্জাতিক অর্থনৈতিক জোট সেন্ট পিটার্সবার্গ ইন্টারন্যাশনাল ইকোনমিক ফোরামের সম্মেলন শুরু হয়েছে দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর সেন্ট পিটার্সবার্গে। শুক্রবার সেই সম্মেলনে ভাষণ দিয়েছেন পুতিন।

নিজ বক্তব্যে পুতিন বলেন, ‘বহুদিন ধরেই আমরা জাতীয় অর্থনীতিতে জ্বালানি তেল রপ্তানি থেকে প্রাপ্ত অর্থের ওপর নির্ভরতা কমাতে চাইছি এবং আজ এই সম্মেলনে আমি বলতে চাই— আমাদের সেই চেষ্টা ইতোমধ্যে শুরু হয়েছে। আগামী কয়েক বছরের মধ্যেই রাশিয়ার জাতীয় বাজেটে তেলের ওপর নির্ভরতা অনেকাংশে হ্রাস করতে পারব বলে আশা করছি আমরা।’

তেলের বিকল্প হিসেবে কোন কোন খাতকে তার সরকার গুরুত্ব দিচ্ছে— তা অবশ্য ভেঙে বলেননি রুশ প্রেসিডেন্ট।

বিশ্বের বৃহত্তম দেশ রাশিয়া জ্বালানি সম্পদেও ব্যাপক সমৃদ্ধ। দেশটি বিশ্বের তৃতীয় বৃহত্তম জ্বালানি তেল উত্তোলন ও রপ্তানিকারী রাষ্ট্র। রাশিয়ার মোট জাতীয় আয়ের এক তৃতীয়াংশেরও বেশি আসে জ্বালানি তেল রপ্তানি থেকে।

তবে সমরাস্ত্র, কৃষিসহ অন্যান্য খাতও বেশ শক্তিশালী দেশটির। জ্বালানির পাশাপাশি প্রতি বছর সমরাস্ত্র ও কৃষিপণ্য থেকেও বিপুল পরিমাণ আয় করে রাশিয়া।

ইউক্রেনে যুদ্ধের জন্য শাস্তিমূলক পদক্ষেপ হিসেবে যুক্তরাষ্ট্র ও ইউরোপ রাশিয়ার জ্বালানিপণ্যের ওপর নিষেধাজ্ঞা দেওয়ায় প্রাথমিকভাবে ধাক্কা খেয়েছিল রুশ অর্থনীতি, কিন্তু শিগগিরই তা কাটিয়ে উঠেছে দেশটি। বর্তমানে তেল বিক্রি থেকে মুনাফার ধারাও অব্যাহত রয়েছে আগের মতোই।

পুতিনের ঘণিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, রাশিয়ার সরকার এখন মূলত প্রযুক্তি ও পরিষেবা খাত উন্নয়নে মনযোগী হতে চাইছে।

সূত্র : আরটি

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
জনপ্রিয় সংবাদ
সর্বশেষ সংবাদ