মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ০১:৫৭ অপরাহ্ন

সেরা দশে ফিরলেন সাকিব
ক্রীড়া ডেস্ক / ১২৭ Time View
Update : মঙ্গলবার, ২৫ জুন ২০২৪

সদ্য সমাপ্ত আফগানিস্তান সিরিজটি ভালো যায়নি বাংলাদেশের জন্য। ব্যাটে বলে মোটাদাগে ব্যর্থ হয়েছেন দলের সবাই। সিরিজের তৃতীয় ওয়ানডেতে দাপুটে জয় পেলেও তাতে সমর্থকদের মন ভরেনি। তবে, ব্যর্থতার এই সিরিজেও আছে ব্যক্তিগত অর্জন। সিরিজে চার উইকেট পেয়ে বোলারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষ দশে ফিরে এসেছেন বাংলাদেশের সাকিব আল হাসান।

আইসিসি র‍্যাঙ্কিংয়ের সবশেষ প্রকাশিত তালিকায় দেখা গেলো বাংলাদেশি এই অলরাউন্ডারের উন্নতি। ওয়ানডেতে বোলারদের তালিকায় তিন ধাপ এগিয়ে ১০ নম্বরে উঠে এসেছেন সাকিব। বাঁহাতি এই স্পিনার সিরজের তিন ম্যাচ খেলে নিয়েছেন চার উইকেট।

সিরিজের শেষ ওয়ানডেতে বাংলাদেশের জয়ে ভূমিকা রেখেছেন দুই পেসার তাসকিন আহমেদ এবং শরীফুল হাসান। দুই ম্যাচে ৩ উইকেট নেওয়া তাসকিন এগিয়েছেন পাঁচ ধাপ। এই পেসার আছেন ৪৫তম অবস্থানে। এক ম্যাচে চার উইকেট নেয়া শরীফুলের অবস্থান এখনো শীর্ষ ১০০ এর বাইরে। যদিও ক্যারিয়ারসেরা ১০৪তম অবস্থানে আছেন তিনি।

এক ম্যাচ খেলেই র‍্যাঙ্কিংয়ে ৯ ধাপ এগিয়ে ৫৬তম স্থানে উঠে এসেছেন বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম। সিরিজের শেষ ওয়ানডে ম্যাচে ৯ ওভারে ৩৩ রান দিয়ে উইকেট নেন ২টি। উন্নতি ঘটেছে লিটন দাসের র‍্যাঙ্কিয়েও।

সবশেষ র‍্যাঙ্কিংয়ে অবশ্য বড় পরিবর্তন দেখেছেন আফগানিস্তানের খেলোয়াড়রা। দুই ম্যাচে চার উইকেট নেয়া রশিদ খান অনেকখানি। তিন ধাপ এগিয়ে চারে অবস্থান করছেন এই আফগান স্পিনার।

সিরিজে সেঞ্চুরির দেখা পেয়েছেন দুই আফগান ওপেনার। এর ফলও এসেছে হাতেনাতে। ১১ ধাপ এগিয়ে র‌্যাঙ্কিংয়ে ১৬তম স্থানে উঠে এসেছেন ইবরাহিম জাদরান। আর গুরবাজ এগিয়েছেন ৪৫ ধাপ, উঠে এসেছেন ৪৫তম স্থানে।

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল আর চলতি অ্যাশেজে দারুণ ব্যাট করার পুরস্কার পেয়েছেন অস্ট্রেলিয়ার ট্রাভিস হেড। অজি এই মিডলঅর্ডার ব্যাটার এখন আছে ২য় স্থানে। তার উপরে আছেন নিউজিল্যান্ডের কেইন উইলিয়ামসন।

র‍্যাঙ্কিংয়ে অবনতি হয়েছে স্টিভেন স্মিথ, মার্নাস লাবুশেন ও জো রুটের। অ্যাশেজে পারফর্ম করতে ব্যর্থ হওয়ায় নেমে গিয়েছেন তারা। নতুন র‍্যাঙ্কিংয়ে স্মিথ আছেন চারে। মার্নাস লাবুশেন আছেন পাঁচ ও জো রুট আছেন ৬ষ্ঠ স্থানে।

অ্যাশেজে তিনজনের বাজে ফর্মের কারণে কপাল খুলেছে পাকিস্তানের অধিনায়ক বাবর আজমের। কোন ম্যাচ না খেলেই ৮৬২ রেটিং নিয়ে তৃতীয় স্থানে রয়েছেন পাকিস্তানের এই ব্যাটার।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
জনপ্রিয় সংবাদ
সর্বশেষ সংবাদ