শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১২:৩০ পূর্বাহ্ন

ইউক্রেনে যুদ্ধবিমান পাঠানো নিয়ে রাশিয়ার কঠোর হুঁশিয়ারি
আন্তর্জাতিক ডেস্ক / ১০৪ Time View
Update : শনিবার, ২০ এপ্রিল ২০২৪

রাশিয়ার সেনাদের প্রতিহতে পশ্চিমা মিত্রদের কাছে কয়েকমাস ধরে যুদ্ধবিমান চেয়ে আসছে ইউক্রেন। তবে ইউক্রেনীয়দের এই আবেদনে এখনো সাড়া দেয়নি তারা। যদিও ইউক্রেনের পাইলটদের শিগগিরই এফ-১৬ যুদ্ধবিমান চালানোর প্রশিক্ষণ দেওয়া শুরু করতে যাচ্ছে দুটি দেশ। যা ইঙ্গিত করছে, ভবিষ্যতে কিয়েভকে অত্যাধুনিক এ বিমান দিতে পারে পশ্চিমারা।

ইউক্রেনকে যুদ্ধবিমান দেওয়ার ইঙ্গিত পাওয়ার পর, এ নিয়ে কঠোর হুঁশিয়ারি দিয়েছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ। তিনি জানিয়েছেন, যদি ইউক্রেনে যুক্তরাষ্ট্রের তৈরি এফ-১৬ যুদ্ধবিমান পাঠানো হয় তাহলে বিষয়টিকে ‘পারমাণবিক হুমকি’ হিসেবে দেখবে মস্কো। কারণ এ বিমানের পারমাণবিক অস্ত্র বহনের ক্ষমতা রয়েছে।

এ ব্যাপারে রুশ মন্ত্রী বলেছেন, ‘এসব বিমানের পারমাণবিক অস্ত্র বহনের ক্ষমতাকে রাশিয়া উপেক্ষা করতে পারে না। এক্ষেত্রে কোনো আশ্বাসই কাজে দেবে না।’

তিনি আরও বলেছেন, ‘সামরিক অভিযানের ক্ষেত্রে, আমাদের সেনারা খুঁজে বের করে দেখতে যাবে না, এ ধরনের প্রত্যেকটি বিমান পারমাণবিক অস্ত্র সরবরাহের জন্য সজ্জিত কিনা।’

‘ইউক্রেনের সশস্ত্র বাহিনীর কাছে এ ধরনের বিমান থাকাকে আমরা পশ্চিমাদের পারমাণবিক হুমকি হিসেবে বিবেচনা করব।’ যোগ করেন লাভরভ।

এদিকে ১১ দেশের জোটের অংশ হিসেবে নেদারল্যান্ড ও ডেনমার্ক যুক্তরাষ্ট্রের তৈরি এফ-১৬ যুদ্ধবিমানের ওপর ইউক্রেনীয় পাইলটদের প্রশিক্ষণ দেওয়ার পরিকল্পনা হাতে নিয়েছে। যুক্তরাষ্ট্র অনুমতি দেওয়ায় আগস্টে ডেনমার্কে এই প্রশিক্ষণ কার্যক্রম শুরু হবে।

সূত্র: আল জাজিরা

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
জনপ্রিয় সংবাদ
সর্বশেষ সংবাদ