শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০২৪, ০৪:০২ পূর্বাহ্ন

পিটিআইকে নিষিদ্ধ করলে যে ব্যবস্থা নেবেন ইমরান খান
আন্তর্জাতিক ডেস্ক / ৯০ Time View
Update : শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০২৪

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের রাজনৈতিক দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফকে (পিটিআই) নিষিদ্ধ করার পরিকল্পনা করছে দেশটির সরকার। নির্বাচনের আগে দল নিষিদ্ধ করলে কী ব্যবস্থা নেবেন সেটি এখনই ঠিক করে ফেলেছেন ইমরান।

জাপানভিত্তিক ইংরেজি সংবাদমাধ্যম নিক্কেই এশিয়া শনিবার (১৫ জুলাই) এক প্রতিবেদনে জানিয়েছে, সাবেক পাক প্রধানমন্ত্রী বলেছেন, যদি তার দলকে শেষ পর্যন্ত নিষিদ্ধ করা হয় তাহলে— নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য নতুন আরেকটি দল গঠন করবেন। তিনি আরও জানিয়েছেন, তার বিশ্বাস নতুন গঠিত দলও জয় পাবে।

গত ৯ মে ইসলামাবাদ হাইকোর্টের ভেতর থেকে ইমরান খানকে গ্রেপ্তার করে আধাসামরিক বাহিনী রেঞ্জার্স। এ গ্রেপ্তারের প্রতিবাদে তার সমর্থকরা সারাদেশে ব্যাপক বিক্ষোভ শুরু করেন। অনেকে সেনাবাহিনীর অবকাঠামোতেও হামলা করেন। এরপরই দলটিকে নিষিদ্ধ করতে তৎপর হয়ে ওঠে শেহবাজ শরীফের নেতৃত্বাধীন জোট সরকার।

নতুন দল গঠনের ব্যাপারে ইমরান বলেছেন, ‘যদি তারা দলকে নিষিদ্ধ করে তাহলে আমরা নতুন নাম নিয়ে নতুন দল গঠন করব। তাও এটি নির্বাচনে জয় লাভ করবে।’

তিনি আরও বলেছেন, ‘যদি তারা আমাকে অযোগ্য ঘোষণা করে জেলে আটকায় তাও এই দল জিতবে। কারণ আমার সমর্থকরা অপরিবর্তিত রয়েছে।’

এদিকে পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ বলেছেন, বর্তমানে যে রাজনৈতিক অস্থিরতা চলছে— সেটি সমাধানের অন্যতম পথ হলো পিটিআইকে নিষিদ্ধ করা।

দেশটির প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ জানিয়েছেন, পিটিআইকে নিষিদ্ধের ব্যাপারে ভাবা হচ্ছে। অপরদিকে পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) চেয়ারম্যান ও পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো বলেছেন, পিটিআইকে নিষিদ্ধের উদ্যোগ নেওয়া হলে তারা এতে বাধা দেবেন না।

সূত্র: নিক্কেই এশিয়া

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
জনপ্রিয় সংবাদ
সর্বশেষ সংবাদ