সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ০৬:১৭ পূর্বাহ্ন

মালদ্বীপকে হারালে যাদের পাবে বাংলাদেশ
ক্রীড়া ডেস্ক / ৯৯ Time View
Update : সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪

বিশ্বকাপ ২০২২ শেষ হবার ৮ মাস পরেই পরবর্তী বিশ্বকাপের হিসেবনিকেশ শুরু করেছে ফিফা। যার ধারাবাহিকতায় অনুষ্ঠিত হলো ফিফা বিশ্বকাপ ২০২৬ এর জন্য এশিয়ান অঞ্চলের বাছাইয়ের ড্র। এশিয়ান ফুটবল কনফেডারেশনের সদরদপ্তর মালয়েশিয়ার কুয়ালালামপুরে এই ড্র অনুষ্ঠিত হয়। বিশ্বকাপ ও এশিয়া কাপ যৌথ বাছাইয়ের ড্রতে বাংলাদেশের প্রতিপক্ষ নির্ধারিত হয়েছে মালদ্বীপ।

একইদিনে বাছাইপর্বের দ্বিতীয় রাউন্ডের ড্রও অনুষ্ঠিত হয়েছে। শীর্ষ ২৬ দলের সাথে রাউন্ড-১ পেরিয়ে আসা দল খেলবে দ্বিতীয় রাউন্ডের ম্যাচে। এই পর্বে আসতে পারলে অন্তত ৬ টি আন্তর্জাতিক ম্যাচ খেলার সুযোগ পাবে বাংলাদেশ ফুটবল দল। সেইসাথে বাড়বে এএফসি এশিয়া কাপে খেলার সুযোগ।

বাংলাদেশ এবং মালদ্বীপের এই খেলা বিশ্বকাপ বাছাইয়ের রাউন্ড-১ এর অংশ। সাম্প্রতিক সময়ে দুইদলের ফর্ম বিবেচনায় এই ম্যাচ ঘিরে কিছুটা হলেও আশাবাদী বাংলাদেশ। দুই লেগের প্রতিযোগিতায় মালদ্বীপকে হারালে বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডে খেলার সুযোগ পাবে বাংলাদেশ।

মোট ৩৬টি দেশ নিয়ে অনুষ্ঠিত হবে দ্বিতীয় রাউন্ড। দ্বিতীয় রাউন্ডে এই ৩৬ দেশকে রাখা হয়েছে ৯টি গ্রুপে। মালদ্বীপকে পেছনে ফেলতে পারলে দ্বিতীয় রাউন্ডে আই গ্রুপে স্থান পাবে বাংলাদেশ। যেখানে তাদের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া , ফিলিস্তিন এবং লেবানন।

এর আগেও এই তিন দেশের সাথে খেলার অভিজ্ঞতা আছে বাংলাদেশের। ২০১৫ সালে বিশ্বকাপ বাছাইয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে দুই লেগ মিলিয়ে ৯-০ গোলে হেরেছিল বাংলাদেশ। লেবাননের বিপক্ষে তিনবারের দেখায় একবার জয় পেয়েছে বাংলাদেশ। ২০১১ সালে এসেছিল সেই জয়। আর ফিলিস্তিনের সাথে ৪ বারের দেখায় কোনবারই জয় পায়নি লাল-সবুজের বাংলাদেশ।

দ্বিতীয় রাউন্ডের এই ড্র-তে সরাসরি দল পেয়েছে ২৬টি দেশ। কেবলমাত্র ‘এইচ’ গ্রুপে বাহরাইন এবং সংযুক্ত আরব আমিরাতের গ্রুপেই আছে দুই দল। রাউন্ড-১ শেষে দুই দল যুক্ত হবে এখানে।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
জনপ্রিয় সংবাদ
সর্বশেষ সংবাদ